JanaBD.ComLoginSign Up


হঠাৎ মানসিক চাপ বেড়ে গেলে করণীয়

লাইফ স্টাইল 12th Jan 17 at 9:05pm 418
Googleplus Pint
হঠাৎ মানসিক চাপ বেড়ে গেলে করণীয়

মানুষের মানসিক চাপ যে কোন কারণেই বাড়তে পারে। মনের আকাশে জমতে পারে কালো মেঘ। নিজেকে মনে হতে পারে পৃথীবির সব থেকে অসহায় ব্যক্তি। কিন্তু মানুষ অসহায় অবস্থা থেকে পরিত্রাণ খোঁজে, সে স্বাভাবিক থাকতে চায়। মরিয়া হয়ে যায় একটু ভালো থাকার জন্য। কমিয়ে আনতে চায় মানসিক চাপ। আপনার ক্ষেত্রেও যদি একই সমস্যা হয় কয়েক ধাপে কমিয়ে আনুন মানসিক চাপ। ওয়েবসাইট ওইকিহাউ অবলম্বণে ধাপগুলো জেনে নিন। এরপর আপনার চাহিদা অনুসারে তালিকাটি সাজান এবং সেই তালিকা অনুসারে পদক্ষেপ গ্রহণ করুন।

নিয়মিত ব্যায়াম করুন
যত ব্যস্তই থাকুন না কেন একটু সময় বের করে ব্যায়াম করার চেষ্টা করুন। ব্যায়াম মানসিক চাপ তৈরিকারী হরমোনের নিঃসরণ কমায়। সুখী হরমোন হিসেবে পরিচিত এনডোরফিনের মাত্রা বাড়ায়। যদি জিমে গিয়ে ব্যায়াম করার সময় না হয় তবে অন্তত ৩০ মিনিট হাঁটুন। সেটিও চাপ কমাতে কাজে দেবে।

সঠিকভাবে খান
মানসিক চাপে থাকলে খাওয়ার প্রতি অনেকেরই অনীহা হতে পারে। মনে রাখবেন, না খেয়ে থাকা চাপকে বা সমস্যাগুলোকে কমিয়ে দেবে না বরং খাবার আপনার শরীরকে কর্মক্ষম রাখবে এবং চাপ দূর করার পদক্ষেপগুলো নিতে সাহায্য করবে। এ সময় পর্যাপ্ত পরিমাণ পানি পান করুন। ক্যাফেইন গ্রহণ কমিয়ে দিন।

সকালের নাস্তা ভালোভাবে করুন। দিনে অন্তত ছোটবড় মিলিয়ে ছয় বেলা খাবার খান। গমে রুটি, পাস্তা ইত্যাদি খান। ভিটামিন এ এবং ম্যাগনেসিয়াম সমৃদ্ধ খাবার খান। পাশাপাশি গ্রিন টি এবং অ্যান্টি অক্সিডেন্ট সমৃদ্ধ খাবার খান।

ঘুমান
ঘুম শরীরকে সতেজ রাখতে সাহায্য করে। ঘুমাতে যাওয়া এবং ঘুম থেকে উঠার একটি নির্দিষ্ট রুটিন তৈরি করুন। নিয়মিত সাত থেকে আট ঘণ্টা ঘুমানো মানসিক চাপ কমাতে সাহায্য করে।

শিথিল থাকতে শিখুন
মানসিক চাপের সময় দেহ ও মনকে শিথিল রাখা জরুরি। মানসিক চাপের কারণ সহজেই চলে যাবে না। এটা দূর হতে সময় লাগবে। তাই এসময় নিজেকে শান্ত রাখা জরুরি। মনকে শিথিল রাখতে হালকা ধাঁচের গান শুনুন। আর শরীরকে শিথিল রাখতে স্নান করতে পারেন। পার্লারে বা স্যালুনে গিয়ে মানসিক চাপ কমাতে পারে এ রকম ম্যাসেজ করান। মানসিক চাপ কমাতে ধ্যান করতে পারেন। ধ্যানের সময় গভীর শ্বাস-প্রশ্বাসের ব্যায়াম শরীরকে শিথিল করে। ধ্যান আত্মবিশ্বাস বাড়াতে সাহায্য করবে। পাশাপাশি চাপ কমাতে যোগব্যায়ামও করতে পারেন।

পছন্দের কাজগুলো করুন
হয়তো ছোটো বেলায় গান শিখতেন বা ছবি আঁকতেন আপনি। বড় হওয়ার পর কাজের চাপে বা সংসারের বিভিন্ন ঝক্কি-ঝামেলায় এগুলো করা হয়ে উঠে না আর। মানসিক চাপের সময় এই পছন্দের কাজগুলো আবার শুরু করুন এবং কাজগুলোর মাধ্যমে নিজেকে সময় দিন।
এই যেমন ধরুন, আপনি হয়তো কখনোই ডায়রি লেখেননি। তবুও এ সময়টায় নোট প্যাড বা ডায়রিতে কিছু লেখার চেষ্টা করুন। যে বিষয়টি আপনাকে কষ্ট দিচ্ছে, মানসিক চাপের কারণ হচ্ছে সেটি ডায়রিতে লিখুন। পাশাপাশি আপনি কী চান বা কী করলে আপনার ভালো লাগত সেই বিষয়টিও লিখুন। ডায়রি লেখার এই অভ্যাসটি মানসিক চাপ কমাতে অনেকটা সাহায্য করবে আপনাকে।

নেতিবাচক চিন্তা এড়িয়ে চলুন
খারাপ চিন্তা হয়তো সবসময় এড়িয়ে যাওয়া যায় না। তবে চেষ্টা করুন ইতিবাচক চিন্তা করতে। ভাবুন যা চাইছেন তা ইতিবাচকভাবেই পাবেন। এটা আপনাকে মানসিক চাপ দূর করতে সাহায্য করবে।

নিজেকে গুছিয়ে নিন
জীবনের লক্ষ্য নির্ধারণ করুন এবং সেই অনুযায়ী নিজেকে গুছান। জীবনযাপনকে একটি রুটিনের ভেতরে নিয়ে আসুন। খাওয়া, ঘুমানো, কাজ এবং নিজের পছন্দের কাজ-সবকিছুর জন্য একটি সময় নির্ধারণ করুন।

কথা বলুন
মানসিক চাপের কারণ নিয়ে কাছের বন্ধুর সাথে কথা বলুন। বন্ধুকে বলুন, আপনাকে সাহায্য করতে। তবে এমন বন্ধুকে বলবেন না, যে আপনাকে বুঝবে না অথবা একপর্যায়ে আপনাকে উপহাস করবে।
নিজের সাথে কথা বলুন

সর্বোপরি নিজের সাথে কথা বলুন। কোন বিষয়গুলো আপনাকে মানসিক চাপে ফেলছে? কী করলে চাপ কম হতো? বর্তমানে কী অবস্থা? এর পরিপ্রেক্ষিতে আপনি কী করতে পারনে- এগুলো ভাবুন।

মনে রাখবেন, সব পরিবর্তন হয় না। হয়তো খুব কাছের কারো মৃত্যু আপনাকে ভঙ্গুর করে দিয়েছে বা কোনো ঘটনা আপনাকে এতটা আহত করেছে যে এর চাপ বহন করা কষ্টের হয়ে যাচ্ছে। ভাবুন অতীত কি ফিরিয়ে আনা সম্ভব বা ঠিক করা সম্ভব? যদি উত্তর ‘না’ হয়, তবে এটি নিয়ে ভাবনা বন্ধ করে দিন। কেননা সবকিছু পরিবর্তন করা সম্ভব নয়। আর সবকিছু আমাদের হাতেও থাকে না।

Googleplus Pint
Like - Dislike Votes 18 - Rating 5 of 10
Relatedআরও দেখুনঅন্যান্য ক্যাটাগরি
সফল হতে গোপন রাখবেন যেসব বিষয় সফল হতে গোপন রাখবেন যেসব বিষয়
14 Aug 2018 at 12:13pm 513
কেন আপনার কপালে প্রেমিকা জোটে না? কেন আপনার কপালে প্রেমিকা জোটে না?
11 Aug 2018 at 11:53am 860
বউয়ের কাছে যে ৫টি জিনিস কখনো লুকাবেন না! বউয়ের কাছে যে ৫টি জিনিস কখনো লুকাবেন না!
06 Aug 2018 at 7:41pm 1,274
ফেসবুকে পোস্ট করার আগে যে বিষয়ে খেয়াল রাখবেন ফেসবুকে পোস্ট করার আগে যে বিষয়ে খেয়াল রাখবেন
06 Aug 2018 at 7:15pm 623
দুই হাতের হৃদয়রেখা মিলে গেলে কি হয়? দুই হাতের হৃদয়রেখা মিলে গেলে কি হয়?
06 Aug 2018 at 9:15am 561
সম্পর্কে ভুল বোঝাবুঝিতে করণীয় সম্পর্কে ভুল বোঝাবুঝিতে করণীয়
04 Aug 2018 at 3:46pm 417
কীভাবে বুঝবেন আপনি মানসিকভাবে দুর্বল? কীভাবে বুঝবেন আপনি মানসিকভাবে দুর্বল?
03 Aug 2018 at 12:14pm 462
ব্যর্থ হয়েছেন? এবার জেনে নিন কী করবেন ব্যর্থ হয়েছেন? এবার জেনে নিন কী করবেন
26 Jul 2018 at 8:29pm 955

পাঠকের মন্তব্য (0)

Recent Posts আরও দেখুন
হাজার কোটির ব্যবসা করেছে বলিউডের যে ছবিগুলোহাজার কোটির ব্যবসা করেছে বলিউডের যে ছবিগুলো
Yesterday at 10:06pm 137
বিশ্বকাপের আগে বাংলাদেশের ম্যাচগুলোর সূচিবিশ্বকাপের আগে বাংলাদেশের ম্যাচগুলোর সূচি
Yesterday at 8:51pm 449
২২ হাজার টাকায় আসুসের ল্যাপটপ২২ হাজার টাকায় আসুসের ল্যাপটপ
Yesterday at 7:04pm 107
এশিয়া কাপে তামিমের ওপেনিং পার্টনার হওয়ার দৌড়ে এগিয়ে আছেন যিনিএশিয়া কাপে তামিমের ওপেনিং পার্টনার হওয়ার দৌড়ে এগিয়ে আছেন যিনি
Yesterday at 6:25pm 777
ক্যাটরিনার সঙ্গে দ্বন্দ্ব নিয়ে যা বললেন আলিয়াক্যাটরিনার সঙ্গে দ্বন্দ্ব নিয়ে যা বললেন আলিয়া
Yesterday at 6:10pm 174
১৫ সেপ্টেম্বর শুরু হচ্ছে এশিয়া কাপ, এবারের ফেবারিট কে?১৫ সেপ্টেম্বর শুরু হচ্ছে এশিয়া কাপ, এবারের ফেবারিট কে?
Yesterday at 5:48pm 502
সালমানের দৈনিক খাবার খরচ কত?সালমানের দৈনিক খাবার খরচ কত?
Yesterday at 3:32pm 371
ব্যবসাতেও দারুণ সফল ভারতীয় যে ৫ ক্রিকেটার তারকাব্যবসাতেও দারুণ সফল ভারতীয় যে ৫ ক্রিকেটার তারকা
Yesterday at 3:16pm 332
আন্তর্জাতিক ক্রিকেটে নিষিদ্ধ হচ্ছেন সাব্বিরআন্তর্জাতিক ক্রিকেটে নিষিদ্ধ হচ্ছেন সাব্বির
Yesterday at 1:48pm 861
আর চুপ নয়, এবার মুখ খুলেলেন আনুষ্কা!আর চুপ নয়, এবার মুখ খুলেলেন আনুষ্কা!
Yesterday at 1:09pm 805