সম্পর্ক উন্নতির ৫ উপায়

লাইফ স্টাইল 10th Jan 17 at 10:13am 354
Googleplus Pint
সম্পর্ক উন্নতির ৫ উপায়

একঘেয়ে সম্পর্ক। টানা একই অভ্যাসে কথা বলা বা দেখা করা সম্পর্কের মধ্যে একঘেয়েমি নিয়ে আসতে বাধ্য। সেই একঘেয়েমি কাটালে কিন্তু আবার ফিরে আসতে পারে সম্পর্কের হারিয়ে যাওয়া উত্তাপ। কীভাবে সেই উত্তাপ ফিরিয়ে আনবেন, জেনে নিন সেই উপায়।

❏‌ দোষ দেবেন না
ভুল মানুষ মাত্রেই হয়। যদি দু’‌পক্ষই চায় একে অপরের সম্পর্ক বাঁচিয়ে রাখতে তাহলে কিন্তু এই দোষগুলো বড় হয়ে ওঠার কোন কারণ নেই। পান থেকে চুন খসলেই একে অপরকে দোষ দেওয়ার অভ্যাস ছাড়ুন। আসল কারণটা খুঁজে দেখার চেষ্টা করুন। দেখবেন, কথা বলেই সমস্যার সমাধান হচ্ছে।

❏‌ অন্যের কথা শুনুন
অন্যের কথা শোনাটাও কিন্তু দরকার। শুধু নিজের মত প্রকাশ করলেন, আর অন্যকে কিছু বলতে দিলেন না, এমন হলে সম্পর্কের আয়ু কিন্তু কমবে, বাড়বে না।

❏‌ ঘুরে বেড়ান
সম্পর্কে জটিলতা এলেই ওষুধের মতো কাজ করে ঘুরতে যাওয়া। এক সঙ্গে পছন্দের সফর অনেক দুরত্বই কমিয়ে দেয়। কারণ, ছুটি নিয়ে ঘুরতে গেলে কাজের চাপ থাকে না। মাথা ঠাণ্ডা থাকে, অনেক ঝামেলা সহজে মিটে যায়।

❏‌ নিজেকে বদলাবেন না
নিজের অভ্যাস অন্যের জন্য বদলাবেন না। প্রথম থেকেই এই নিয়ম মেনে চলুন। সম্পর্কের প্রথমে অনেকেই নিজের নানা ধরনের অভ্যাস, চাহিদা প্রকাশ করেন না। পরে সেগুলি প্রকাশ পেলে ঝামেলা বাড়ে। কিন্তু প্রথম থেকেই নিজের চাহিদা, অভ্যাস একই রকম রাখলে সঙ্গীও আপনাকে স্বচ্ছ ভাবে জানতে পারবে।

❏‌ সম্পর্কই প্রধান
মনে রাখবেন, সম্পর্ককে গুরুত্ব দিতেই হবে। জীবনের আন্য কাজকে যেমন গুরুত্ব দিচ্ছেন, তেমনই সম্পর্কেও গুরুত্ব দিন। সঙ্গীকেও বুঝিয়ে দিন, তিনি আপনার কাছে গুরুত্বপূর্ণ। এতে সম্পর্কের সমীকরণ আরও দৃঢ় হয়। ‌‌

Googleplus Pint
Like - Dislike Votes 31 - Rating 7 of 10

পাঠকের মন্তব্য (0)