চিরতরে ‘বন্ধ’ হচ্ছে দারুণ জনপ্রিয় ভিডিও প্লাটফর্ম ভাইন!

ইন্টারনেট দুনিয়া 10th Jan 17 at 7:20am 1,214
Googleplus Pint
চিরতরে ‘বন্ধ’ হচ্ছে দারুণ জনপ্রিয় ভিডিও প্লাটফর্ম ভাইন!

– সবার হৃদয় ভেঙে দিয়েছে টুইটার। দারুণ জনপ্রিয় ভিডিও প্লাটফর্ম ভাইন বন্ধ করে দেওয়ার ঘোষণা দিয়েছে তারা।

ছয় সেকেন্ডের ভিডিও শেয়ারিং অ্যাপ হিসাবে গোটা বিশ্বে ব্যাপক হিট হয়ে ওঠে ভাইন। এটাকে চিরকালের জন্য বন্ধ করে দেওয়ার কথা জানায় মাইক্রো ব্লগিং সাইট টুইটার।

তবে ভাইনের মাধ্যমে এতদিন ধরে যে অসংখ্য ভিডিও ক্লিপ তৈরি করা হয়েছে, নতুন ভাইন ক্যামেরা অ্যাপের মাধ্যমে এদের সংরক্ষণ করা হবে বলে আশ্বস্ত করেছে টুইটার। ভাইনের সাইটে বলা হয়েছে, নতুন অ্যাপটি জানুয়ারির ১৭ তারিখ থেকে পাওয়া যাবে। সেই সময়ই বন্ধ হয়ে যাবে ভাইন।
এ ছাড়া সাইটের ভাইন ব্রাউজ করা যাবে। ভিডিও ক্লিপগুলোকে আর্কাইভে পাওয়া যাবে। আর ভাইন ক্যামেরা অ্যাপের মাধ্যমে ব্যবহারকারীদের বানানো ভিডিও টুইটারে শেয়ার করা যাবে। সাড়ে ৬ সেকেন্ডের কম সময়ের ক্লিপগুলো লুপ আকারে চালু হবে।

আইওএস এবং অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম ব্যবহারকারীরা মোবাইলে ১৭ জানুয়ারি পর্যন্ত আর্কাইভ থেকে তাদের ভিডিও ক্লিপ ডাউনলোড করতে পারবেন। সাইটে আপনার ভিডিও’র শিরোনাম একটি এইচটিএমএল ফাইল আকারে থাকবে। সেখানে লাইক, কমেন্ট এবং রিভাইন্স সবই সংরক্ষিত থাকবে।

যারা নিয়মিত ভিডিও বানাতেন তাদের ব্যস্ততা কমে আসবে বলে মনে করছেন অনেকে। এ ছাড়া ভাইনের জন্য ডেডিকেটেড অ্যাপ এবং ভিডিও ব্রাউজ করার জন্য টুইটার সহায়ক প্লাটফর্ম নয় বলেই করা হচ্ছে। তাই ভাইন ব্যবহারকারীদের জন্য তাদের প্রিয় ভিডিওগুলো নতুনভাবে খুঁজে নেওয়া অনেক কঠিন হয়ে যাবে।

Googleplus Pint
Like - Dislike Votes 70 - Rating 4 of 10

পাঠকের মন্তব্য (0)