ভূমিকম্প টের পাচ্ছেন না?

মজার সবকিছু 8th Jan 17 at 9:42am 767
Googleplus Pint
ভূমিকম্প টের পাচ্ছেন না?

এতগুলো ভূমিকম্প গেল, অথচ ভূমিকম্পের কথা জানতে হচ্ছে ফেসবুকের নিউজফিড থেকে? ভূমিকম্প টের পেতে আপনি অতি আগ্রহী? চিন্তা নেই, ফেসবুকে না ঢুকেও ভূমিকম্প টের পাওয়া সম্ভব!

* ভূমিকম্প অনেক সময় আপনার ঘরের বিশাল খাটটা নড়াতে পারে না। অথবা খাট নড়লেও আপনি ভূমিকম্প টের পান না। নো টেনশন! খাটের বদলে ঘরের ভিতরে দোলনা টাঙ্গিয়ে তার ওপর ঘুমান। ভূমিকম্পের অল্প একটু ঝাঁকুনিতেই আপনার দোলনা দুলতে শুরু করবে। আপনি সহজেই ভূমিকম্প টের পেয়ে যাবেন।

* ভূমিকম্প চলাকালীন আবদ্ধ পানি আপনা আপনি নড়তে থাকে। তাই আপনি ঘরে অথবা বাইরে যে কোনো অবস্থায় সব সময়ের জন্য হাতে এক গ্লাস পানি রাখুন। সেই সঙ্গে একটু পর পর খেয়াল করুন গ্লাসের পানি আপনা আপনি নড়ে উঠছে কিনা। গ্লাসের পানি নড়ে উঠলেই বুঝবেন, খেলা শুরু হয়ে গেছে বস!

* জানালার পর্দা সরিয়ে ঘরের ভেতর থেকে জানালা দিয়ে খুব সতর্কের সঙ্গে বাইরে তাকিয়ে থাকুন। যখনই দেখবেন বাড়িওয়ালা, ভাড়াটিয়া, নারী, পুরুষ সবাই একসঙ্গে হুড়মুড় করে রাস্তায় নেমে আসছে, তখনই আপনি নিঃসন্দেহে বুঝে নেবেন এটা ভূমিকম্প না হয়ে অন্য কিছু হতেই পারে না!

* পত্রিকায় আপনার ফোন নম্বরসহ ভূমিকম্পের সময় জরুরি ফোন কল দিয়ে জানিয়ে দেয়ার বিজ্ঞাপন দিন। সেই সঙ্গে দ্রুত ও সর্বপ্রথম কলপ্রদানকারীর জন্য বিশেষ পুরস্কারের ব্যবস্থা রাখুন। তাহলে খুব সহজেই আপনার ভূমিকম্প টের পাওয়ার ব্যবস্থা হয়ে যাবে।

* ভূমিকম্প টের পাওয়ার জন্য আপনার বাসা অথবা অফিসের চারপাশে বেশ কিছু বডিবিল্ডারদের ‘ধাক্কা গার্ড’ হিসেবে নিয়োগ দিন। যারা সব সময়ের জন্য বিল্ডিংয়ের চারপাশে অবস্থান করবে এবং ভূমিকম্প শুরু হওয়া মাত্র বিল্ডিং ধরে ঝাঁকানো শুরু করবে। যার ফলে বিল্ডিংয়ের ভেতর থেকে আপনি সহজেই ভূমিকম্প টের পাবেন।

* সবসময় অনুভব করুন, এই বুঝি ভূমিকম্প হচ্ছে! এই বুঝি ভূমিকম্প হয়ে গেল! এরকম ভাবতে ভাবতে যখন সত্যি সত্যি ভূমিকম্প হবে তখনও আপনি অনুভব করবেন, এই বুঝি ভূমিকম্প হল! অতঃপর আপনিও সবার সামনে বুক ফুলিয়ে বলতে পারবেন, আপনি ভূমিকম্প টের পেয়েছেন!

* ভূমিকম্প হলে অনেকের মাথা ঘুরায়। সে ক্ষেত্রে আপনি সব সময়ের জন্য নিজের মাথায় হাত দিয়ে রাখতে পারেন। মাথা একটু ঘুরতে শুরু করলেই সঙ্গে সঙ্গে বুঝে নেবেন, ভূমিকম্প এসে পড়েছে!

* ভূমিকম্পটা যেহেতু মাটির নিচ থেকেই সৃষ্টি হয়, তাই সম্ভব হলে মাটির নিচে ঘর বানিয়ে সেখানেই বসবাস শুরু করে দিন। সে ক্ষেত্রে আপনি মাটির উপরে থাকা মানুষের আগেই ভূমিকম্প টের পাবেন এবং সবার আগে ভূমিকম্প নিয়ে ফেসবুকে স্ট্যাটাস দিতে পারবেন!

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 29 - Rating 4 of 10

পাঠকের মন্তব্য (0)