ইকামা হারিয়ে গেলে করনীয় কি?

জানা অজানা 7th Jan 17 at 8:27am 645
Googleplus Pint
ইকামা হারিয়ে গেলে করনীয় কি?

ইকামার গুরুত্ব ও এর ভূমিকা ব্যাখ্যা করার প্রয়োজন নেই । তবে এই গুরুত্তবপূর্ণ জিনিস যদি হারিয়ে যায় তবে করনীয় কি তার তার ব্যাখ্যা দেওয়া হবে। সৌদি আরবে কোন ব্যক্তির আকামা হারিয়ে গেলে তার কি করতে হবে বা কি উপায়ে এই অভিশাপ থেকে মুক্তি পাওয়া যায় তার আলোচনা করা হলো ।

সৌদি আরবে বসবাসরত কোন ব্যক্তির আকামা হারিয়ে গেলে ৩০০০ সৌদি দিনার আপনি আপনার পকেটে থাকে খোয়া যাবে। আপনাকে ৩০০০ এসআর পর্যন্ত জরিমানা করা হবে এবং সৌদি আরব থেকে বহিষ্কার করা যেতে পারে।

আপনাকে যখন আপনি ইকামা ছাড়া ধরা হবে বা জরিমানার ক্ষেত্রে কোন কিছু আরোপিত করা হয় তখন এই সম্পর্কে জানতে চান তাহলে, দয়া করে এই নিবন্ধ পড়ে নিন। স্বরাষ্ট্র মন্ত্রনালয় থেকে মন্ত্রকগন ও কিছু নির্দেশনা ও সৌদি আরবে বসবাসরত প্রবাসীদের জন্য টিপস জারি করেছে করেছে ।

আমি ব্যক্তিগতভাবে মনে করি যে, প্রবাসী শ্রমিকদের এই নির্দেশিকাগুলি অন্তত একবার পড়া উচিত। “বিদেশিরা ইকামায় অধিষ্ঠিত থাকার জন্য কিছু টিপস” দেয়া আছে এখানে।

যদি নতুন ইকামা অবলম্বন করতে হয় এবং হারিয়ে যাওয়া মুক্তি পেতে হয় তাহলে মন্ত্রনালয় কর্তিপক্ষ এর নির্দেশনা অনুযায়ী প্রয়োজনে ব্যবস্থা নিতে হবে । এই প্রক্রিয়াটি সহজ তাত্ত্বিক কিন্তু কার্যত খুবই কঠিন।

আমিও অন্য গুরুত্বপূর্ণ পয়েন্ট এখানে উল্লেখ করতে চাই; আপনার ইকামা হারিয়ে যাওয়ার ক্ষেত্রে অবিলম্বে আপনার রিপোর্ট করা উচিত। আমি কিছু প্রবাসীদের দেখেছি যারা তাদের ইকামার মেয়াদ শেষ হওয়ার জন্য অপেক্ষা করছেন এবং মনে করেন যে, নবায়ন করার উপর নির্দেশনা পুরোপুরি পালন করতে হবে। তারা নতুন ইকামা পেয়েছেন এবং পাবেন দেখেছি কিন্তু এটা সৌদি আরবের ক্ষেত্রে এইরকম নয়।

সৌদি আরবের ইকামা এইরকম নয় যে, ইকামা নবায়ন করার অর্ডার করলেই নতুন একটা পাওয়ার যাবে কিন্তু এখানে নতুন একটা পাওয়ার জন্য নির্ধারিত কিছু নিয়ম আছে তা মেনে চলতে হবে। , আপনি জাওয়াজাত থেকে আপনার বিদ্যমান ইকামার আত্মসমর্পণ করতে হবে, আপনি সবসময় আপনার মানিব্যাগে ইকামা রেখে যেভাবে যেখানে কাজ করেন ও যেখানে যান সেই অনুযায়ী আপনাকে বর্ননা দিতে হবে ।

যেখানে আপনি আপনার ইকামা রাখেন তার যোগাযোগের বিবরণ রাখা উচিত। কখনও কখনও ইকামা হারিয়ে গেছে এবং অন্য কেউ এটা খুঁজে বের করে সেই ক্ষেত্রে আপনি এটা আপনার যোগাযোগের মাধ্যমে পেতে পারেন ।

অন্যথায় , আপনাকে জাওজাতে বিবরণ করতে হবে এবং ভাগ্য ভাল ত পেয়ে যেতে পারেন । তাহলে অন্তত সে আপনার সাথে যোগাযোগ করতে পারবে এবং আপনি আপনার মূল্যবান জিনিস ফেরত পেতে পারেন।

Googleplus Pint
Like - Dislike Votes 22 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)