বিয়ের সময় সম্পূর্ণ মোহর দেওয়া কি বাধ্যতামূলক?

ইসলামিক শিক্ষা 6th Jan 17 at 2:13pm 1,021
Googleplus Pint
বিয়ের সময় সম্পূর্ণ মোহর দেওয়া কি বাধ্যতামূলক?

প্রশ্ন : বিয়ের সময় প্রথম সাক্ষাতে সম্পূর্ণ মোহর দেওয়া কি বাধ্যতামূলক? সমঝোতার মাধ্যমে বাকি রাখার নিয়ম রয়েছে কি?

উত্তর : সম্পূর্ণ মোহর যদি আপনি দিতে পারেন, তাহলে সেটা উত্তম। এ ব্যাপারে কোনো সন্দেহ নেই। কারণ, মোহর আদায় করাটা হক। আদায় করে দেওয়াটাই হচ্ছে উত্তম। এটাকে ঋণ না করাটাই হচ্ছে ভালো কাজ। আর ঋণ করাটা কিন্তু ইসলামে উদ্বুদ্ধ করা হয়নি। ইসলামে ঋণ করার জন্য কাউকে অনুপ্রাণিত করা হয়নি। সুতরাং ঋণ না করতে পারলেই ভালো।

কিন্তু যদি সমঝোতার মাধ্যমে আপনি ঋণ করেন, সেটি আপনার জন্য জায়েজ, নাজায়েজ নয়।

উত্তম হচ্ছে, আপনি পরিপূর্ণ মোহরটা, যেটা নির্ধারণ করা হয়েছে, সেটা পরিশোধ করা। আর এই পরিশোধের ক্ষেত্রে এবং মোহর নির্ধারণের ক্ষেত্রে সামর্থ্যকে বিবেচনা করাটা হচ্ছে ওয়াজিব। মোহর নির্ধারণের ক্ষেত্রে বাড়াবাড়ি করা ইসলামে শরিয়া অনুযায়ী গর্হিত কাজ, নিষিদ্ধ কাজ।

যেমন : আপনার সামর্থ্য আছে দুই লাখ টাকা মোহর দেওয়ার, কিন্তু আপনি নির্ধারণ করছেন ২০ লাখ টাকা, তাহলে সেটি আপনি দেবেন কীভাবে? অনেক জায়গায় এটি আবার সামাজিক মর্যাদার বিষয় হিসেবে বিবেচনা করা হয়। এটি সামাজিক মর্যাদা নয়, বরং মোহরটা হচ্ছে দায়িত্ব, হক এবং এটি আদায় করে দেওয়াটাই হচ্ছে ওয়াজিব।

সুতরাং সেভাবেই আদায় করে দিতে হবে। সামাজিক মর্যাদা হিসেবে, লোকদের দেখানোর জন্য বা কত টাকা মোহর নির্ধারণ হয়েছে, তা শোনানোর জন্য যদি হয়, তাহলে এই কাজ অশুদ্ধ; বরং এটি সাংসারিক বা পারিবারিক জীবনের শুরুতেই ভুল।

শুরুতেই যেটা ভুল হয়ে যায়, পরবর্তী সময়ে কিন্তু এর জন্য অনেক খেসারত দিতে হয়। ঝগড়া-বিবাদ হয়।

মোহরটাকে নির্ধারণ করতে হবে সামর্থ্য অনুযায়ী। লোক দেখানো মোহরানার কোনো সুযোগ ইসলামে নেই।

Googleplus Pint
Like - Dislike Votes 26 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)