ত্বক উজ্জ্বল করবে যেসব অভ্যাস

রূপচর্চা/বিউটি-টিপস 1st Jan 17 at 5:37pm 790
Googleplus Pint
ত্বক উজ্জ্বল করবে যেসব অভ্যাস

উজ্জ্বল ত্বক কে না চায়? তবে এর জন্য বিউটি সেলুনে গিয়ে টাকা বা সময় কোনোটিই নষ্ট করতে হবে না। ছোট ছোট কিছু অভ্যাস আপনার ত্বকের কালচে ভাব দূর করে ত্বক উজ্জ্বল ও সতেজ রাখতে সাহায্য করবে। এ ক্ষেত্রে নিচের এই তালিকা একবার দেখে নিতে পারেন।

১. গোসলের সময় প্রতিদিন স্ক্রাব দিয়ে ত্বক ঘষুন। এতে ত্বকের মরা কোষ দূর হবে এবং ত্বক উজ্জ্বল হবে।

২. ত্বক অনুযায়ী ময়েশ্চারাইজার দিয়ে ত্বকে দুই থেকে তিনবার ম্যাসাজ করুন। এই ম্যাসাজ ত্বকের রক্ত সঞ্চালনে সাহায্য করবে।

৩. প্রতি ১৫ দিন পরপর মুখে জেলেটিন ফেসপ্যাক ব্যবহার করুন। এক টেবিল চামচ জেলেটিনের সঙ্গে দুই টেবিল চামচ দুধ মিশিয়ে ওভেনে ১০ সেকেন্ড গরম করুন। এই প্যাক মুখে লাগিয়ে শুকানো পর্যন্ত অপেক্ষা করুন। এবার প্যকটি হাত দিয়ে তুলে পানি দিয়ে ধুয়ে ফেলুন।

৪. ঘুমানোর আগে ক্লিনজার ও গরম পানি দিয়ে মুখ পরিষ্কার করে নিন। যাতে ত্বকের ময়লা, অতিরিক্ত তেল ও ব্যাকটেরিয়া দূর হয়ে যায়।

৫. অবশ্যই দিনের বেলা সানস্ক্রিন ব্যবহার করবেন। কারণ, সূর্যের আলট্রা ভায়োলেট রশ্মি ত্বকের বলিরেখা, বয়সের ছাপ, এমনকি ক্যানসারেরও প্রধান কারণ।

৬. সামান্য অ্যালোভেরার রস চোখের চারপাশে ও মুখের আশপাশে লাগিয়ে শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। এই উপাদান ত্বক বলিরেখামুক্ত রাখতে সাহায্য করে।

৭. শসার রস নিয়মিত মুখে লাগান। আপনি চাইলে প্যাকের সঙ্গে মিশিয়েও এই রস ব্যবহার করতে পারেন, যা আপনার ত্বকের ক্লান্তি ভাব দূর করে সতেজ ও উজ্জ্বল করবে।

৮. যাদের ত্বক তৈলাক্ত, তারা মুখে মুলতানি মাটি ব্যবহার করুন। এই মাটি আপনার ত্বকের অতিরিক্ত তৈলাক্ততা দূর করে ত্বক উজ্জ্বল করবে।

৯. বেশি রাত জাগবেন না। তাড়াতাড়ি ঘুমানোর চেষ্টা করুন। আর সকাল ৬টা থেকে সাড়ে ৬টার মধ্যে ঘুম থেকে উঠুন। এতে আপনার চেহারায় বয়সের ছাপ পড়বে না।

১০. ঘুম থেকে উঠে নিয়মিত ব্যায়াম কিংবা ইয়োগা করুন, যা আপনার শরীরের দূষিত পদার্থ দূর করতে সাহায্য করবে। আর অবশ্যই চিন্তামুক্ত থাকুন। চিন্তা আপনার ত্বকের ওপর যথেষ্ট প্রভাব ফেলে। তাই সব সময় হাসিখুশি থাকুন।

Googleplus Pint
Like - Dislike Votes 22 - Rating 6 of 10

পাঠকের মন্তব্য (0)