যা চুলের গোড়া মজবুত করে

রূপচর্চা/বিউটি-টিপস 1st Jan 17 at 1:52pm 786
Googleplus Pint
যা চুলের গোড়া মজবুত করে

চুল পড়ে যাওয়ার প্রধান কারণ হলো চুলের গোড়া নরম থাকা। কিছু কারণে চুলের গোড়া নরম হয়ে যায়, এর ফলে চুল পড়ে যাওয়ার পরিমাণ বেড়ে যায়। চুলের গোড়া মজবুত করতে চাইলে কিছু বিষয় আপনাকে মেনে চলতে হবে, যার তালিকা নিচে প্রকাশ করা হয়েছে। একনজরে এই পরামর্শগুলো দেখে নিতে পারেন।

কলা ব্যবহার করুন
চুলের গোড়া মজবুত করতে এবং নতুন চুল গজাতে কলা খুবই কার্যকর। এতে প্রচুর পরিমাণে পটাশিয়াম রয়েছে, যা চুলের গোড়া সুস্থ রাখে। কলা হাতে চটকে নিয়ে মাথার তালু ও চুলে লাগিয়ে শুকানো পর্যন্ত অপেক্ষা করুন। এরপর পানি দিয়ে ধুয়ে ফেলুন।

চুল বেশি আঁচড়াবেন না
আপনি হয়তো শুনেছেন, চুল বেশি আঁচড়ালে মাথার তালুর রক্ত সঞ্চালন ভালো হয় এবং চুলের গোড়া মজবুত হয়। এটা একেবারেই ভুল ধারণা; বরং চুল বেশি আঁচড়ালে গোড়া নরম হয়ে যায়। তাই দিনে দুবার চুল আঁচড়ান।

ডিমের প্যাক লাগান
ডিমের সঙ্গে অলিভ অয়েল ও ভিটামিন-ই একসঙ্গে মিশিয়ে মাথার তালু ও চুলে লাগিয়ে আধা ঘণ্টা অপেক্ষা করুন। শুকিয়ে গেলে চুল ধুয়ে ফেলুন। এই প্যাক আপনার চুলের গোড়া মজবুত করতে সাহায্য করবে।

বেশি করে পানি পান করুন
চুলের গোড়া মজবুত করতে চাইলে শরীরের পানির ঘাটতি দূর করতে হবে। প্রতিদিন অন্তত আট গ্লাস পানি পান করুন। এটি আপনার চুল বৃদ্ধিতে সাহায্য করবে এবং চুলে গোড়া শক্ত করবে।

বেশি করে কন্ডিশনার ব্যবহার করুন
শ্যাম্পু করার পর চুলে বেশি করে কন্ডিশনার ব্যবহার করুন। এটি আপনার চুলকে নরম ও জটমুক্ত রাখতে সাহায্য করবে। এর ফলে আঁচড়ানোর পরও চুলের গোড়া মজবুত থাকবে।

নিয়মিত চুলে তেল দেওয়া
চুলের গোড়া শক্ত রাখতে ও চুল পড়া কমাতে তেলের বিকল্প নেই। সেটা যেকোনো তেলই (নারকেল, অলিভ অয়েল, আমন্ড অয়েল কিংবা জোজোবা) হতে পারে। মাথায় তেল লাগিয়ে কিছুক্ষণ ম্যাসাজ করলে চুল সুস্থ ও গোড়া মজবুত থাকবে।

Googleplus Pint
Like - Dislike Votes 18 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)