ত্বকের যত্নে ফলের স্ক্রাব

রূপচর্চা/বিউটি-টিপস 31st Dec 16 at 9:53am 226
Googleplus Pint
ত্বকের যত্নে ফলের স্ক্রাব

শরীরের যত্নে ফল যেমন উপকারী তেমনি ত্বকের যত্নে ফলের কোনও বিকল্প নেই। সহজেই বাজারে পাওয়া যায় এমন সব ফল দিয়ে তৈরি করে নেওয়া স্ক্রাবই ত্বকের যত্নে ভীষণ উপকারী। আর শীতকালে ত্বক তো এমনিতেই রুক্ষ হয়ে যায়। এই রুক্ষতা দূর করতে ফলের স্ক্রাবের বিকল্প নেই।

টমেটো: টমেটো সারাবছরই পাওয়া যায়। তবে শীতকালে বাজারে টমেটো সবচেয়ে বেশি পাওয়া যায়। এতে রয়েছে ভিটামিন এ, সি এবং কে। বয়সের ছাপ থেকে ত্বকে বাঁচায় এবং রোদেপোড়া দাগও দূর করবে টমেটো।

কলা: ভিটামিন এবং মিনারেলসহ পটাশিয়াম, ম্যাগনেশিয়াম, বায়োটিন, ভিটামিন সি এবং বি সিক্সে সমৃদ্ধ কলা। ত্বকের নমনীয়তা বৃদ্ধি করে এবং এর অ্যান্টিঅক্সিডেন্ট বয়সের ছাপ পড়ার হাত থেকে রক্ষা করে। তাছাড়া প্রাকৃতিক ময়েশ্চারাইজার এবং ঘরে বানানো স্ক্রাব এবং মাস্ক হিসেবেও ভীষণ কার্যকরী কলা।

স্ট্রবেরি: শীতকালেই পাওয়া যায় স্ট্রবেরি। স্ট্রবেরি স্ক্রাব এমনিতেই সারাবিশ্বে জনপ্রিয়। স্ট্রবেরিতে রয়েছে প্রচুর ভিটামিন সি এবং ম্যাঙ্গানিজ। এটি ত্বকের মৃত কোষ তুলে ত্বক পরিষ্কার করতে সাহায্য করে। তাছাড়া ত্বকে বলিরেখাও দূর করবে। তাছাড়া চুলের ঝলমলেভাব ফিরিয়ে আনতে সাহায্য করে স্ট্রবেরি। পায়ের স্ক্রাবার হিসেবেও ভালো কাজ করে স্ট্রবেরি।

পেঁপে: সব সময় বাজারে পাওয়া যায় পেঁপে। পেঁপেতে আছে ক্যারোটিন এবং ভিটামিন বি ও সি- এর মতো অ্যান্টিঅক্সিডেন্টযুক্ত উপাদান। এটি ত্বকের আদ্রতা বজায় রাখে ও বয়সের ছাপ পড়ার হাত থেকে রক্ষা করে। এতে করে ত্বক সতেজ এবং মসৃণ করে।

Googleplus Pint
Like - Dislike Votes 18 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)