লবঙ্গের যে প্যাক ব্রণ দূর করবে!

রূপচর্চা/বিউটি-টিপস 27th Dec 16 at 12:58pm 816
Googleplus Pint
লবঙ্গের যে প্যাক ব্রণ দূর করবে!

লবঙ্গে অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান রয়েছে, যা ব্রণের জীবাণু ধ্বংস করে, মরা কোষ দূর করে, মেছতা সমস্যার সমাধান করে এবং শক্তিশালী ক্লিনজার হিসেবে কাজ করে। এ ছাড়া এর অ্যান্টিঅক্সিডেন্টস রক্ত সঞ্চালনে সাহায্য করে এবং ত্বকের নতুন কোষ তৈরিতে কার্যকর ভূমিকা পালন করে।

• লবঙ্গের যে প্যাকটি ব্রণ দূর করে, তার ধাপগুলো নিচে দেওয়া হয়েছে। একনজরে দেখে নিন.....

প্রথম ধাপ
প্রথমে অর্ধেকটা আপেল খোসা ছাড়িয়ে কুচি করে ভালো করে ব্লেন্ড করে নিন। আপেলে শক্তিশালী ফাইবার রয়েছে, যা ত্বকের আর্দ্রতা ধরে রাখতে সাহায্য করে।

দ্বিতীয় ধাপ
এবার এক কাপ পানি গরম করুন। এর মধ্যে এক টেবিল চামচ গ্রিন টি পাতা দিয়ে ১৫ মিনিট গরম করুন। চুলা থেকে নামিয়ে মিশ্রণটি ঠান্ডা করুন। গ্রিন টির অ্যান্টিঅক্সিডেন্টস ত্বক সুস্থ ও উজ্জ্বল করে।

তৃতীয় ধাপ
এবার একটি বাটিতে এক চা চামচ ব্লেন্ড করা আপেল ও এক চা চামচ গ্রিন টির পানি নিয়ে কাঁটাচামচ দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এখন এর মধ্যে এক ফোঁটা লবঙ্গের তেল দিয়ে মিশিয়ে নিন।

চতুর্থ ধাপ
এখন এর মধ্যে এক চা চামচ মধু দিন। মধুতে প্রচুর পরিমাণে অ্যামিনো এসিড ও ভিটামিন সি রয়েছে, যা ত্বকের গভীরে গিয়ে পুষ্টি জোগায়।

পঞ্চম ধাপ
ত্বক অনুযায়ী ক্লিনজার দিয়ে মুখ পরিষ্কার করে নিন। মেকআপ থাকলে মেকআপ রিমুভার দিয়ে পরিষ্কার করে মুখ ভালো করে শুকিয়ে নিন।

ষষ্ঠ ধাপ
এই প্যাক পাতলা করে মুখে লাগিয়ে ১৫ থেকে ২০ মিনিট অপেক্ষা করুন। শুকিয়ে গেলে পানি দিয়ে ভিজিয়ে দুই মিনিট মুখ ম্যাসাজ করে নিন। এবার কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে নিন। কিছুক্ষণ পর ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। এতে লোমকূপের মুখগুলো বন্ধ হয়ে যাবে। এবার মুখ ভালো করে মুছে ত্বক অনুযায়ী ময়েশ্চারাইজার লাগান।

পরামর্শ
১. স্পর্শকাতর ত্বকে লবঙ্গের তেল সরাসরি ব্যবহার না করাই ভালো। এই তেল অন্য যেকোনো উপাদানের সঙ্গে মিশিয়ে মুখে লাগান।

২. লবঙ্গের তেল প্রথমে মুখে না লাগিয়ে হাতের ত্বকে লাগিয়ে অপেক্ষা করুন। যদি কোনো ধরনের সমস্যা না হয়, তাহলে মুখে লাগাতে পারেন।

৩. যদি এই প্যাক ব্যবহারের পর মুখে চুলকানি হয়, তাহলে সঙ্গে সঙ্গে মুখ ধুয়ে এক টুকরা বরফ ঘষে নিন।

৪. ব্রণ দূর করতে সপ্তাহে অন্তত একদিন মুখে এই প্যাক ব্যবহার করুন।

Googleplus Pint
Like - Dislike Votes 25 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)