যে ৩টি জিনিস থাকলে ব্যর্থ হবে না দাম্পত্য জীবন

লাইফ স্টাইল 25th Dec 16 at 1:57pm 462
Googleplus Pint
যে ৩টি জিনিস থাকলে ব্যর্থ হবে না দাম্পত্য জীবন

আন্তরিক প্রচেষ্টা থাকা সত্ত্বেও অনেকের দাম্পত্য জীবন সুখী হয় না। ভেঙে যায় সম্পর্ক, অসুখী হয়ে ওঠে দাম্পত্যজীবন। কিন্তু কী করলে দু'টি মানুষের হৃদয়ের সম্পর্ক অটুট থাকবে? অবিচ্ছেদ্য হয়ে উঠবে দু'জনের সম্পর্ক?

প্রায় দেড় হাজার দম্পতি নিয়ে একটি সমীক্ষা চালানোর পরে রিলেশনশিপ কোচ জেমস অ্যালেন হ্যানরাহান এ সিদ্ধান্তে পৌঁছেছেন যে, কোন প্রেম-সম্পর্কে যদি তিনটি বিষয় না থাকে, সেই সম্পর্ক ব্যর্থ হতে বাধ্য।

আসুন বিষয় তিনটি জেনে নেই;

১. হাসি: হাসির অর্থ একে অন্যের উপর হাসা নয়, বরং একসঙ্গে হাসতে পারার ক্ষমতা। জেমসের মতে, এটি দু'জন মানুষের অন্তরের সংযোগের চিহ্ন। যখন দু'টি মানুষ একই রকম পরিস্থিতিতে একই সঙ্গে হেসে ওঠেন, তখন বোঝা যায়, তাদের রুচি, তাদের রসবোধ ও আবেগের প্রবাহ সমগোত্রীয়। ফলে এরকম দু'জন মানুষের সম্পর্ক দীর্ঘস্থায়ী হবে।

২. আর্থিক স্বচ্ছলতা: কোনও সম্পর্ককে দৃঢ় ভিত্তির উপরে প্রতিষ্ঠিত করার জন্য অর্থের প্রয়োজনীয়তা অস্বীকার করা যায় না। যে মানুষটি আর্থিক দিক থেকে স্বাবলম্বী নন, তিনি অন্য মানুষেরও আস্থা অর্জন করতে পারেন না। ভালবাসার ক্ষেত্রেও আর্থিকভাবে পরনির্ভরশীল মানুষ খুব একটা সফল হতে পারেন না। কাজেই ভালবাসাকে দীর্ঘস্থায়ী করতে হলে সংশ্লিষ্ট দুই জনেরই আর্থিক স্বচ্ছলতা অত্যন্ত জরুরি।

৩. ব্যক্তিগত নির্ভরযোগ্যতা: নিজের সঙ্গী অথবা সঙ্গিনীকে দেওয়া কথা আপনি রাখতে পারছেন কি না, সেটা সম্পর্কের স্থায়িত্বকে সুনিশ্চিত করার জন্য অত্যন্ত জরুরি একটা বিষয়। যে কথা আপনি দিচ্ছেন, সেই কথা রাখার জন্য আপ্রাণ চেষ্টা করুন।

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 15 - Rating 6 of 10

পাঠকের মন্তব্য (0)