শীতে ত্বকের পরিচর্যার তিন পরামর্শ!

রূপচর্চা/বিউটি-টিপস 22nd Dec 16 at 11:02am 762
Googleplus Pint
শীতে ত্বকের পরিচর্যার তিন পরামর্শ!

শীতে বাতাসের আর্দ্রতা কম থাকে বলে বায়ু ত্বক থেকে পানি শুষে নেয়। এতে ত্বক শুষ্ক ও দুর্বল হয়ে ওঠে। তাই ত্বকে এ সময় তেলের প্রলেপ বা অলিভ অয়েল দিতে হবে। শুষ্ক ত্বকের জন্য ময়েশ্চারাইজার ব্যবহার করা হয়। মুখে ভালো কোনো কোল্ড ক্রিম ব্যবহার করা যায়। এ সময়ে ত্বকের যত্নে কিছু পরামর্শ :

গ্লিসারিন কীভাবে ব্যবহার করবেন

গোসল থেকে বেরিয়ে প্রথমে তোয়ালে দিয়ে চেপে শরীরের পানিটুকু তুলে নিতে হবে। এরপর পানি ও গ্লিসারিনের মিশ্রণ শরীরে দিতে হবে। তবে ত্বকের ভাঁজে গ্লিসারিন বা ময়েশ্চারাইজার ব্যবহার করলে ত্বক ভেজা থাকে এবং এখানে ফাঙ্গাসের জন্ম নেয়।

তেল কখন মাখবেন

তেল অবশ্যই শীতকালে গোসলের পরে মাখতে হবে। এ সময় তেল না দিলে ত্বক শুষ্ক বা ফেটে যেতে পারে।

ঠোঁট ও পা ফাটলে কী করবেন

ঠোঁটে ভ্যাসলিন, লিপজেল বা পেট্রোলিয়াম জেলি ব্যবহার করা যায়। জিভ দিয়ে ঠোঁট ভেজানো কখনই উচিত নয়। এতে ঠোঁট ফাটা আরো বেড়ে যেতে পারে। পা ফাটলে এক্রোফ্লেভিন দ্রবণে পা দুটো কিছুক্ষণ ভিজিয়ে রেখে তার পর তুলে নিতে হয়। পা শুকিয়ে যাওয়ামাত্র ভ্যাসলিন মেখে নিন। এ সময় খালি পায়ে হাঁটা বন্ধ রাখতে হবে।

শীতে ত্বকের আরেকটি যে সমস্যা বাড়ে তার নাম ইকথায়োসিস ভালগ্যারিস। এটি একটি জন্মগত রোগ। এতে ত্বক শুষ্ক, ফাটা ফাটা ও গুঁড়ি গুঁড়ি আঁশ উঠতে থাকে। আলফা হাইড্রক্সি এসিড ব্যবহারে ভালো ফল পাওয়া যায়। গ্লিসারিনের সঙ্গে পানি মিশিয়েও ব্যবহার করা যায়।

লেখক : সহযোগী অধ্যাপক, ঢাকা ন্যাশনাল মেডিকেল কলেজ। ছবি : এনরিচ স্যালোন

Googleplus Pint
Like - Dislike Votes 14 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)