শীতকালে ত্বক সুস্থ রাখবে যে ফলগুলো

রূপচর্চা/বিউটি-টিপস 21st Dec 16 at 12:52am 509
Googleplus Pint
শীতকালে ত্বক সুস্থ রাখবে যে ফলগুলো

শীতকালে ত্বক রুক্ষ, প্রাণহীন হয়ে পড়ে। ত্বক হারিয়ে ফেলে তার উজ্জ্বলতা। এসময়ে শীতের পিঠাপুলি তো চলবেই, ত্বক সুস্থ রাখতে পিঠার সাথে খাদ্য তালিকায় রাখতে পারেন নানান ফল। এই ফলগুলো ত্বক সুস্থ রাখতে সাহায্য করবে। সামি ল্যাবসের সিনিয়র বিজ্ঞানী আঞ্জু মাজিদ কিছু ফলের তালিকা দিয়েছেন যা শীতের সময় ত্বক সুস্থ রাখতে সাহায্য করে।

১। আমলকী
সহজলভ্য এবং সস্তা একটি ফল আমলকী। ত্বকের যত্নে ব্যবহৃত বিভিন্ন প্রসাধনীতে এটি ব্যবহার করা হয়। প্রতিদিন দুটি করে আমলকী খাওয়ার চেষ্টা করুন। এটি রক্ত পরিষ্কার করে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে সাহায্য করবে।

২। পেঁপে
ভিটামিন এ এবং প্যাপাইন এনজাইম সমৃদ্ধ এই ফলটি ত্বক ভিতর থেকে সুস্থ রাখে। পেঁপের প্যাক ত্বক এক্সফলিয়েট করে মৃত কোষ দূর করে। অ্যান্টিঅক্সিডেন্ট ত্বকে বলিরেখা পড়া রোধ করে।

৩। আভাকাডো
প্রোটিন এবং ওমেগা ৯ সমৃদ্ধ ফল আভাকাডো ত্বকের রুক্ষতা দূর করে ত্বক কোমল করে তুলে। এছাড়া এর ভিটামিন ই বলিরেখা দূর করে ত্বক প্রাকৃতিক ভাবে ময়েশ্চারাইজ করে থাকে।

৪। কলা
পটাশিয়াম সমৃদ্ধ এই ফলটি ত্বক ভিতর থেকে হাইড্রেটেড রাখে। এতে থাকা ভিটামিন ই এবং সি ত্বকের রুক্ষতা দূর করতে সাহায্য করে।

৫। ডালিম
ডালিম ত্বক পরিষ্কার করে, বয়সের ছাপ রোধ করে থাকে। ডালিমের রস শীতজনিত ঠান্ডা কাশি রোধ করে। ত্বকের নমনীয়তা ধরে রাখতে এর জুড়ি নেই।

৬। আনারস
আনারসকে ভিটামিন সি এর ভান্ডার বলা হয়। শীতের ত্বকে ব্রণ দেখা দেয়। আনারসে থাকা অ্যান্টি অক্সিডেন্ট ব্রণ হওয়া রোধ করে। এর রস ত্বক থেকে কালো দাগ দূর ত্বক পরিষ্কার করে।

Googleplus Pint
Like - Dislike Votes 25 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)