বসন্তের দাগ, ৫ মিনিটের পরিশ্রমে মিশে যাবে!

রূপচর্চা/বিউটি-টিপস 12th Dec 16 at 2:40pm 1,583
Googleplus Pint
বসন্তের দাগ, ৫ মিনিটের পরিশ্রমে মিশে যাবে!

জলবসন্ত বা চিকেনপক্স একটি ছোঁয়াচে রোগের নাম। এ রোগ আমাদের অনেকেই কাবু করে ফেলে। রোগটি যেমন যন্ত্রণাদায়ক, তার থেকেও ভয়ানক এর স্মৃতিচিহ্ন। কারণ বসন্ত সেরে গেলেও মুখে ও সারা শরীরে থেকে যায় গর্ত বা দাগ। এতে আপনার চেহারাটা বিশ্রী দেখায়।

তবে দাগ নিয়ে বসে থাকলেই হবে, এ থেকে পরিত্রাণও তো জরুরী। তাহলে?

চিকিৎসকের মতে, ভেরিসেলা জোস্টার নামের ভাইরাসের কারণে জলবসন্ত বা চিকেনপক্স হয়। প্রায় সব বয়সের মানুষ এ রোগে আক্রান্ত হতে পারে, তবে শিশুদের মধ্যে এ রোগ বেশী দেখা যায়।

বসন্তের বিরক্তিকর দাগ নিয়ে মোটেই ভাববেন না, কারণ হাতের কাছে আপনার ঘরেই রয়েছে এর সমাধান। ঘরের উপকরণে তৈরি মিশ্রণ মাত্র ৫ মিনিটের পরিশ্রমে মিশে যাবে। আসুন বিস্তারিত জেনে নিই :

ডাবের পানি : বসন্ত সেরে যাওয়ার পরপরই তুলায় ডাবের পানি নিয়ে আক্রান্ত স্থানে লাগান। এছাড়া একটি ডাবের পানি গোসলের পানিতে মিশিয়ে নিন। তারপর ব্যবহার করুন উপকার পাবেন। প্রতিদিন একটি কচি ডাবের পানি পান করতে পারেন।

ডাবের পানিতে আছে সাইটোকিন, যা ত্বকের ক্ষত পূরণ করে ও দাগ দূর করে।

বেকিং সোডা : দুই টেবিল চামুচ বেকিং সোডাতে সামান্য পানি মিশিয়ে মিশ্রণ তৈরি করুন। এরপর এই মিশ্রণ আক্রান্ত স্থানে লাগান। ৫ মিনিট পর পানি দিয়ে ভালো করে ধুয়ে ফেলুন। এভাবে প্রতিদিন করলে উপকার পাবেন।

বেকিং সোডার অ্যালকালাইন উপাদান ত্বকের পিএইচ এর মাত্রা নিয়ন্ত্রণ করে এবং বসন্তের জন্য ত্বকে যে দাগ ও গর্তের সৃষ্টি হয় তা দূর করতে সাহায্য করে।

লেবুর রস : এক চা চামচ লেবুর রস বের করুন। তুলার সাহায্যে এই লেবুর রস আক্রান্ত স্থানে ভালো করে লাগান। ৫ মিনিট পর ধুয়ে ফেলুন।

সাবধানতা : লেবুর রসের সাইট্রিক অ্যাসিড ব্লিচের মতো কাজ করে। নিয়মিত এই লেবুর রস ব্যবহারের পর রোদে বের হলে অবশ্যই সানস্ক্রিন ব্যবহার করবেন। নইলে আপনার সুন্দর মুখটা কালো ও মলিন হয়ে যাবে।

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 21 - Rating 4 of 10

পাঠকের মন্তব্য (0)