এই শীতে আর নয় পা ফাটা!

রূপচর্চা/বিউটি-টিপস 12th Dec 16 at 1:20pm 453
Googleplus Pint
এই শীতে আর নয় পা ফাটা!

শীতে আবহাওয়া শুষ্ক হয়ে যায়। ফলে ত্বক অনেক বেশি শুষ্ক হয়ে যায়। আর শীতে অন্যতম একটি সমস্যা পায়ের গোড়ালি ফাটা। তাই শীতের শুরু থেকেই পায়ের জন্য প্রয়োজন বাড়তি পরিচর্যা। জেনে নিন, পায়ের গোড়ালির যত্নের কিছু উপায়-

# পা সব সময় পরিষ্কার রাখুন। ধুলাবালি পায়ের বড় শত্রু। তাই বাইরে থেকে ফেরার পর পা ধুতে দেরি করা যাবে না। পায়ে ক্ষারযুক্ত সাবান ব্যবহার থেকেও বিরত থাকুন। পা ভেজা থাকা অবস্থায় পায়ে ক্রিম বা ময়েশ্চারাইজার লাগান। দিনের বেলা পেট্রোলিয়াম জেলি ব্যবহার করবেন না। কারণ এতে ধুলাবালি আটকানোর আশঙ্কা বেশি।

# গোসলের সময় কিংবা রাতে ঘুমাতে যাওয়ার আগে স্ক্রাবার দিয়ে গোড়ালির ফাটা অংশ ঘষুন। এতে পায়ের গোড়ালির মরা কোষ ঝরে পড়বে। এরপর পেট্রোলিয়াম জেল লাগান।

# পায়ের ত্বকের কোমলতার জন্য ময়দা, হলুদের গুঁড়া, লেবুর রস ও টক দই একসঙ্গে মিশিয়ে প্যাক হিসেবে লাগালে উপকার পাবেন।

# ত্বকের উপকারের জন্য অ্যালোভেরার রস খেতে পারেন। এর পাশাপাশি পায়ে ঘষলেও উপকার পাবেন।

# মনে রাখবেন জুতার তলা শক্ত হলেও পা ফাটতে পারে। এ জন্য সব সময় পায়ের পক্ষে আরামদায়ক জুতা পরার চেষ্টা করুন। শীতে পায়ের গোড়ালি ঢাকা জুতা পরাই ভালো।

# যারা বাইরে নিয়মিত বের হন ও বেশি হাঁটাহাঁটি করেন তারা মোজাসহ পা-বন্ধ জুতা পরতে পারেন। তবে খেয়াল রাখুন পা যেন না ঘামে। প্রতিদিন পরিষ্কার মোজা পরুন। এ ছাড়া পা শুকনো রাখার চেষ্টা করুন। ভেজা পা ভালো করে মুছে জুতা বা মোজা পরুন। প্রতিদিন এক জুতা না পরে বদলে পরুন।

# পায়ে ঘাম ও ধুলোময়লা জমে অনেকেরই ছত্রাক সংক্রমণের সমস্যা দেখা যায়। আবার অনেকেরই পা অতিরিক্ত ফাটার প্রবণতাও থাকে। সে ক্ষেত্রে জটিলতা বেশি হলে বা সংক্রমণ হয়েছে মনে হলে বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিন।

# গ্লিসারিন ও গোলাপ জলের মিশ্রণ বানিয়ে সেটি নিয়মিত গোড়ালিতে লাগান। এতে পা ফাটার হাত থেকে দ্রুত রেহাই মিলবে।

# হালকা গরম পানিতে পেট্রোলিয়াম জেলি ও সামান্য লবণ মেশান। সেই পানিতে কিছুক্ষণ পা ডুবিয়ে বসে থাকুন।

# পায়ে মুলতানি মাটি, শসার রস, কমলার রস ও টকদই একসঙ্গে মিশিয়ে মিনিট বিশেক লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন। এরপর ময়েশ্চারাইজার লাগিয়ে নিন।

# পায়ের মরা ত্বক তুলে ফেলতে চালের গুঁড়া ও কাঁচা দুধ একসঙ্গে মিশিয়ে ম্যাসাজ করতে পারেন।

# ত্বক শুষ্ক হয়ে গেলেই পা ফাটার সমস্যা দেখা যায়। ত্বককে পুষ্টি জোগাতে খাদ্য তালিকায় রাখুন শীতের শাকসবজি ও ফল। এছাড়াও পর্যাপ্ত পানি পান করুন।

Googleplus Pint
Like - Dislike Votes 26 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)