আঙুলের ছোঁয়ায় চার্জ হবে ফোন

নতুন প্রযুক্তি 12th Dec 16 at 9:16am 1,705
Googleplus Pint
আঙুলের ছোঁয়ায় চার্জ হবে ফোন

স্মার্টফোনে রোজ চার্জ দিতে হয়। এ এক ঝক্কি-ঝামেলার কাজ। ফোনের চার্জিং সমস্যার সমাধানে বিজ্ঞানীরা অভিনয় পন্থা আবিস্কার করেছেন। তারা জানিয়েছেন, ভবিষ্যতে একটি মাত্র আঙুলের স্পর্শে চার্জ হবে স্মার্টফোন।

মিচিগান স্টেট ইউনিভার্সিটির গবেষকরা অনেকদিন ধরেই গবেষণা চালাচ্ছেন এমন একটি ডিভাইস বা যন্ত্র তৈরির লক্ষ্যে, যা মানুষের শরীরের নড়াচড়া কিংবা স্পর্শ থেকে এনার্জি তৈরি করতে সক্ষম। এবার তারা আশার আলো দেখতে পেয়েছেন। তারা তৈরি করেছেন ন্যানোজেনারেটর নামের একটি ডিভাইস, যা মানুষের হাতের নড়াচড়া থেকে এনার্জি উৎপাদন করতে পারে।

বিজ্ঞানীরা জানিয়েছেন, পরীক্ষাগারে শুধুমাত্র মানুষের হাতের স্পর্শের সাহায্যে উ‌‌ৎপন্ন শক্তি দিয়ে ২০টি এলইডি লাইট জ্বালানো, একটি এলসিডি টাচস্ক্রিন এবং একটি ফ্লেক্সিবল কি-বোর্ড নিয়ন্ত্রণ করার মতো কাজ করা গিয়েছে। কোনোরকম ব্যাটারির সাহায্য ছাড়াই এই কাজ করা সম্ভব হয়েছে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা।

গবেষকদলের সদস্য মিচিগান স্টেট ইউনিভার্সিটির অ্যাসোসিয়েট প্রফেসর নেলসন সেপালভেদা বলেন, ‘আমরা হিউম্যান মোশনের মাধ্যমে এনার্জি তৈরির উপযোগী ছোট আকারের ডিভাইস তৈরির পথে। এমন দিন বেশি দূরে নয়, যখন মানুষকে সপ্তাহে এক বার কিংবা হয়তো মাসে এক বার নিজের মোবাইল চার্জ করালেও চলবে। কারণ মোবাইল টাচ করলেই তাঁদের মোবাইল চার্জ হতে থাকবে।’

অনেকগুলি পাতলা স্তর সম্পন্ন সিলিকন ওয়েফার তৈরির মাধ্যমে শুরু হয়েছিল এই অভিনব যন্ত্র তৈরির প্রক্রিয়া। বিজ্ঞানীরা জানিয়েছেন, ন্যানোজেনারেটর তৈরি করা হচ্ছে রুপা, পলিমাইড, এবং পলিপ্রোপাইলিন ফেরোলেক্ট্রেট নামের উপাদান দিয়ে— যেগুলি পরিবেশ বান্ধব। ফলে এই ডিভাইস ব্যবহারের ফলে পরিবেশ দূষণের আশঙ্কাও থাকছে না।

Googleplus Pint
Like - Dislike Votes 39 - Rating 4 of 10

পাঠকের মন্তব্য (1)