ত্বকের কালো দাগ দূর করতে লেবু কতটা কার্যকর?

রূপচর্চা/বিউটি-টিপস 11th Dec 16 at 4:39pm 414
Googleplus Pint
ত্বকের কালো দাগ দূর করতে লেবু কতটা কার্যকর?

বয়সের কারণে কিংবা প্রতিদিন প্রসাধনী ব্যবহারের ফলে মুখে ডার্ক স্পট দেখা দেয়। এ ছাড়া আরো অনেক কারণ, যেমন—রোদে পোড়া, গর্ভধারণ, হরমোনাল সমস্যা, ভিটামিনের অভাব, ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়া, মনোপোজ, মানসিক চাপ ইত্যাদির জন্যও ত্বকে ডার্ক স্পট দেখা দিতে পারে। ডার্ক স্পট দূর করতে প্রসাধনী নয়, প্রাকৃতিক উপায়েই এ সমস্যার সমাধান করতে পারেন। আর এ ক্ষেত্রে লেবুর রস খুবই কার্যকর ভূমিকা রাখতে পারে। আজকের আয়োজনে থাকছে লেবুর রস দিয়ে কীভাবে ত্বকের কালো দাগ দূর করবেন এবং এ বিষয়ে নিচে পরামর্শ দিয়েছে। চলুন, একনজরে জেনে নেওয়া যাক।

→ পদ্ধতি-১
যা যা লাগবে : লেবু, পানি, সতেজ পার্সলে ও স্প্রে বোতল।

যেভাবে ব্যবহার করবেন
প্রথমে কুসুম গরম পানি দিয়ে ভালো করে মুখ ধুয়ে ময়লা ও মেকআপ তুলে নিন। এরপর একটি পাত্রে এক কাপ সতেজ পার্সলে (কেটে রাখা) দুই কাপ পানিতে সেদ্ধ করে নিন। পানি থেকে পার্সলের টুকরোগুলো তুলে তাতে কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে ঠান্ডা করুন। কটন বলের সাহায্যে এই তরল কালো দাগের ওপর লাগান। ৩০ মিনিট রেখে পানি দিয়ে মুখ ধুয়ে নিন। বাকি মিশ্রণটি রেফ্রিজারেটরে সংরক্ষণ করে রাখুন এবং নিয়মিত স্পট বা দাগের ওপর স্প্রে করুন।

→ পদ্ধতি-২
যা যা লাগবে : লেবুর রস

যেভাবে ব্যবহার করবেন
ত্বকের কালো দাগের ওপর সরাসরি লেবুর রস লাগাতে পারেন, বিশেষ করে কনুই ও হাঁটুর দাগ দূর করতে। কিন্তু কখনই শুধু লেবুর রস মুখের ত্বকে লাগাবেন না। এ ক্ষেত্রে লেবুর রসের সঙ্গে পানি বা অন্য কিছু মিশিয়ে নিন।

→ পদ্ধতি-৩
যা যা লাগবে : মধু ও লেবুর রস।

যেভাবে ব্যবহার করবেন
একটি পাত্রে এক টেবিল চামচ মধুর সঙ্গে পাঁচ ফোঁটা লেবুর রস মিশিয়ে নিন। দাগের ওপর কটন দিয়ে এই মিশ্রণ আস্তে আস্তে লাগিয়ে ১৫ মিনিট রেখে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহারে কালো দাগ দূর করতে সাহায্য করবে।

→ পদ্ধতি-৪
যা যা লাগবে : শসার রস ও লেবুর রস।

যেভাবে ব্যবহার করবেন
একটি পাত্রে শসার রস ও লেবুর রস মিশিয়ে ত্বকে লাগান এবং শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহার কালো দাগ দূর করতে চমৎকার কাজ করবে এই প্যাক।

Googleplus Pint
Like - Dislike Votes 24 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)