অর্থ যেভাবে দাম্পত্য জীবনের অনর্থের মূল

লাইফ স্টাইল 10th Dec 16 at 12:52pm 294
Googleplus Pint
অর্থ যেভাবে দাম্পত্য জীবনের অনর্থের মূল

অনেক দম্পতির মাঝে ঝগড়া ও ক্ষোভের মূল কারণ হয়ে থাকে টাকা-পয়সা। অনেক সময়ই দেখা যায়, এ নিয়ে তাদের মাঝে বিচ্ছেদের ঘটনাও ঘটে থাকে।

কেবল ব্যাংক অ্যাকাউন্টে পয়সা জমানো বা খরচের হিসাব নিয়েই যে ঝামেলা লাগে তা নয়। আসলে এর সঙ্গে সঙ্গী-সঙ্গিনী কি ধরনের সম্পর্ক তৈরি করেছেন তার ওপর নির্ভর করে।

দ্য শিকাগো রিলেশনশিপ সেন্টারের পিএইচডি এবং দ্য গটম্যান ইনস্টিটিউটের মাস্টার ট্রেইনার মাইকেল ম্যাকনাল্টি জানান, এটা আসলে প্রচুর অর্থের বিষয় নয়। দম্পতিরা অর্থ বিষয়ে একে অপরের সঙ্গে কেমন সম্পর্ক সৃষ্টি করেছে তার ওপরই নির্ভর করে তাদের সম্পর্কের আবহ।

সফল বিবাহিত জীবন তৈরি হয় সফল যোগাযোগ সৃষ্টি মাধ্যমে। এর মধ্যে অর্থ একটি গুরুত্বপূর্ণ অংশ হতে পারে। কারণ এর ওপর মূল্যবোধ, বিশ্বাস বা সততার অনেকটা নির্ভর করে। অর্থ বিষয়ে যদি একে অপরের ওপর নির্ভর করতে না পারেন, তো বিষয়টি মারাত্মক ক্ষতিকর হয়ে উঠতে পারে বলে মনে করে ম্যাকনাল্টি।

এ কারণে দম্পতিদের পয়সা বিষয়ে খোলামেলা, সৎ এবং স্পষ্ট আলোচনার অভ্যাস গড়ে তুলতে বলেন। সন্তান পালন থেকে শুরু করে সংসার চালানো সব বিষয়েই অর্থের প্রয়োজন রয়েছে। আর অর্থ খরচ বিষয়ে প্রতি সপ্তাহে দুজনের মাঝে ফলপ্রসূ আলোচনা দরকার। তাই অর্থব্যবস্থার সঙ্গে দুজনেরই অন্তরঙ্গতা গড়ে তুলতে হবে। এর মধ্যে কেউ বাজে পরিস্থিতির শিকার হলে থেকে গেলে চলবে না। পরিকল্পনা ও আলোচনার মাধ্যমে সমাধান সম্ভব।

দম্পতিরা দুজনই আয় করলে এর সমন্বয় সাধনও গুরুত্বপূর্ণ বিষয়। তাদেরই ঠিক করতে হবে, সম্পর্ককে এগিয়ে নিতে দুজনের অর্থ কিভাবে ব্যবহার করবেন তারা। এর এসব নিয়ে আলোচনার মাধ্যমে দুজনের সম্পর্কে দুজনের ধারণাও স্পষ্ট হবে।

Googleplus Pint
Like - Dislike Votes 11 - Rating 7 of 10

পাঠকের মন্তব্য (0)