আসছে আরও দ্রুতগতির ব্লুটুথ ৫ প্রযুক্তি

নতুন প্রযুক্তি 8th Dec 16 at 6:41pm 981
Googleplus Pint
আসছে আরও দ্রুতগতির ব্লুটুথ ৫ প্রযুক্তি

পরিধেয় প্রযুক্তি, ফিটনেস ট্র্যাকার এবং পিসিতে ওয়্যারলেস কিবোর্ড ব্যবহারে ব্লুটুথ সংযোগ খুবই গুরুত্বপুর্ণ। কিন্তু এই প্রযুক্তি আশানুরূপভাবে উন্নত হচ্ছে না। তবে এবার ব্লুটুথ প্রযুক্তিকে আরও গতিশীল করতে আসছে ব্লুটুথ ৫ প্রযুক্তি। আর আগামী দুই থেকে ছয় মাসের মধ্যেই এই প্রযুক্তি বাজারে আসবে।

নতুন এই প্রযুক্তিতে ডেটা ট্রান্সফার গতি দ্বিগুণ হবে এবং নেটওয়ার্ক সীমার চারগুন। এই প্রযুক্তি উন্নয়নের গ্রুপের নির্বাহী পরিচালক মার্ক পাওয়েল জানান, এই প্রযুক্তির ফলে স্মার্টহোম ডিভাইসের সঙ্গে ব্লুটুথ খুব সহজেই লিঙ্ক করা যাবে। তবে ব্লুটুথ পাঁচ প্রযুক্তি ডিভাইসের সঙ্গে স্পিকার বা ইয়ারবাড সংযোগের জন্য খুব একটা সুবিধা দিবে না। এটি ব্লুটুথ এলই (লো এনার্জি) এর এক্সটেনশন। আর অডিও সুবিধার জন্য আরও শক্তিশালী প্রযুক্তি দরকার। তবে হতাশ হয়ার কিছু নেই ডেভলপাররা অডিও নিয়েও কাজ করছে যা কিনা ২০১৮ সাল নাগাদ বাজারে চলে আসবে।

ব্লুটুথের সঙ্গে বরাবর প্রতিদ্বন্ধিতা করে আসছে ওয়াই-ফাই। তবে ওয়াই-ফাই এর সীমাবদ্ধতা হলো- এতে অধিক ব্যাটারি পাওয়ার লাগে। তবে নতুন ব্লুটুথ পাঁচ প্রযুক্তি কোন প্ল্যাটফর্মে অধিক কার্যকর হবে তা এখনও পরিষ্কার নয়। তবে এই প্রযুক্তি নিঃসন্দেহে হোম ডিভাইসে সংযুক্ত হতে অধিক সুবিধা দিবে।

Googleplus Pint
Like - Dislike Votes 38 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)