সতেজ চুলের জন্য

রূপচর্চা/বিউটি-টিপস 5th Dec 16 at 5:19pm 474
Googleplus Pint
সতেজ চুলের জন্য

সতেজ মানেই সুন্দর। হোক তা আমাদের ত্বক কিংবা চুল। আপনার ঘরের কোণে টবের গাছটির দিকে তাকিয়ে দেখুন, দুদিন পানি না পেলেই সেটি নিস্তেজ হয়ে যাবে। তেমনই করে সবকিছুরই চাই একটু আলাদা যত্ন। সতেজ চুলের জন্যও তাই প্রয়োজন বাড়তি কিছু যত্ন। আর সেজন্য খুব বেশি সময় কিংবা খরচ কোনোটিরই দরকার পড়বে না। শুধু জানা থাকা চাই কিছু কৌশল।

একটু তেল নিয়ে একটা গরম পানির বাটিতে তেলের পাত্রটা রেখে দিন। কিছুক্ষণ পর তেল একটু গরম হলে চুলে লাগানোর আগে চুলটা মোটা দাঁতের চিরুনি দিয়ে ভালো করে আঁচড়িয়ে নিন। এরপর তুলা দিয়ে একটু করে ওই তেল নিয়ে চুলের গোড়ায় হালকা করে লাগিয়ে নিতে হবে। চুলের ওপর থেকে নিচ পর্যন্ত আস্তে আস্তে লাগিয়ে এভাবে পুরো চুলের গোড়ায় লাগাতে হবে।

পুরো চুলে তেল ভালোভাবে লাগিয়ে হালকা হাতে ক্লকওয়াইজ এন্টি ক্লকওয়াইজ ম্যাসাস করে একটু সময় চুলটাকে বেঁধে নিতে হবে। স্টিম নিতে পারলে ভালো হয়। তা সম্ভব না হলে টাওয়াল গরম পানিতে ডুবিয়ে ওই গরম ভাবটা চুলে নিলে স্টিমের কাজ করবে। তাহলে চুলের গোড়া পর্যন্ত তেলের পুষ্টি ঠিকভাবে পৌঁছবে। এবাবে তেল ম্যাসাস করে স্টিম নিলে চুল ন্যাচারাল জৌলুস পায়।

তেল হল প্রাকৃতিক কন্ডিশনার। যখনই তেল ম্যাসাস করবে তার ১ ঘণ্টা পর চুল শ্যাম্পু করে নিতে হবে। মার্কেটে অনেক ধরনের শ্যাম্পু পাওয়া যায়। আপনি যদি শ্যাম্পু ব্যবহার করতে না চান তবে কয়েকটা রিঠা গরম পানিতে ভিজিয়ে রেখে দিন প্রায় ৩ ঘণ্টা। এরপর ভালো করে চটকে নিয়ে ফেনা বের হলে রিঠার খোসা বা বীচিগুলো ফেলে দিয়ে ওই পানি দিয়ে শ্যাম্পু করুন। পরপর দুবার করার পর এ মিশ্রণ দিয়ে চুলটা ভালো করে ম্যাসাস করে চুল ধুয়ে ফেলুন। দেখবেন আপনার চুল অনেক বেশি ঝরঝরে ও সুন্দর হবে।

শ্যাম্পু করার পর এক মগ পানিতে একটা গোটা লেবুর রস মিশিয়ে নিন। এ পানিতে এক চা চামচ মধু মিশিয়ে চুলের গোড়া থেকে আগা পর্যন্ত ভালো করে ধুয়ে নিন। আপনার চুল নরম ও মসৃণ করতে এর চেয়ে প্রাকৃতিক এবং সহজ পদ্ধতি আর কিছু নেই।

সপ্তাহে একটা হেয়ার প্যাক ব্যবহার করে ১ ঘণ্টা পরে এভাবে চুল পরিষ্কার করে ধুয়ে কন্ডিশনিং করে নিন দেখবেন আপনার চুলে অনেক সমস্যারই সমাধান হয়ে যাবে। ২ চা চামচ মেথি পাউডার, ২ চা চামচ হেনা পাউডার, ২ চা চামচ আমলকি পাউডার, ২ চা চামচ শিকাকাই পাউডার, একটা ডিম, একটু ক্যাস্টর অয়েল দিয়ে একটি হেয়ার প্যাক বানিয়ে পুরো চুলে লাগিয়ে ১ ঘণ্টা পর চুল ধুয়ে নিলেই হয়ে যাবে। এভাবে পরিচর্যা করলে আপনার চুল উজ্জ্বল ও ঝলমলে হবে।

Googleplus Pint
Like - Dislike Votes 28 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)