তরুণরা যে কারণে বুড়োদের রোগে ভুগছেন

লাইফ স্টাইল 26th Nov 16 at 8:25am 599
Googleplus Pint
তরুণরা যে কারণে বুড়োদের রোগে ভুগছেন

বিশেষজ্ঞরা জানিয়েছেন, শিরা স্ফীত হয়ে যাওয়া, হাঁটুর সংযোস্থলে ব্যথাসহ বুড়ো বয়সী মানুষদের মতো কিছু কিছু সমস্যা আজকাল তরুণদের মাঝেও দেখা দিচ্ছে। সাধারণত অস্বাস্থ্যকর ভঙ্গিতে শুয়ে-বসে থাকা এবং এলোমেলো জীবনযাপনের কারণে তরুণদের মাঝে এইসব রোগ বাড়ছে।

অফিসে ঘণ্টার পর ঘণ্টা বসে থাকা বা প্রযুক্তি যন্ত্রে ব্যস্ত থাকার কারণে তরুণরাও বুড়োদের রোগে ভুগছে। ২০১৫ সালে বিভিন্ন প্রাইভেট হেলথ কেয়ার থেকে ৬০ হাজার রোগীর তথ্য নিয়ে গবেষণাটি সম্পন্ন করেন গবেষকরা।

তাঁদের গবেষণায় দেখা গেছে, এ ধরনের সমস্যায় বয়স্ক মানুষকে যে চিকিৎসা দেওয়া হয়, একই চিকিৎসা দেওয়া হচ্ছে তরুণদেরও। যাদের বয়স মাত্র ২৫-৪৫ বছরের মধ্যে! তবে অর্শ্বরোগ বা স্ফীত শিরার চিকিৎসায় যা করতে হয়, তরুণরা সে চিকিৎসা নিতে রাজি না বলে জানান বুপা মেডিক্যাল ডিরেক্টর ড. স্টিভ।

গবেষণার আরো দেখা গেছে, যারা স্মার্টফোন বা ট্যাব নিয়ে বেশি ব্যস্ত থাকেন, তাদের মাঝেই এসব সমস্যা বেশি দেখা যাচ্ছে। বুপার গবেষণায় দেখা গেছে, কাজ ও মনের চাপ সংক্রান্ত সমস্যাও তরুণদের মধ্যে বেড়েছে। দীর্ঘ সময় কাজ করার কারণেই এমনটি হচ্ছে।

কাজের চাপ ও ব্যস্ত কর্মসূচি এর জন্য অনেকটা দায়ী। আবার মাথা ঝুঁকিয়ে এক মনে মোবাইল বা অন্য প্রযুক্তি যন্ত্রের দিকে নজর দিলে পিঠে ও ঘাড়ে ব্যথার সমস্যা স্থায়ী হয়ে যায়। আর ১৬-২৪ বছর বয়সীদের ৪৫ শতাংশই আজকাল এসব সমস্যায় ভুগছেন। -বিডি প্রতিদিন

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 29 - Rating 4 of 10

পাঠকের মন্তব্য (0)