ইন্টারনেটে নকল গুগল!

ইন্টারনেট দুনিয়া 23rd Nov 16 at 2:26pm 950
Googleplus Pint
ইন্টারনেটে নকল গুগল!

বিশ্বের বেশিরভাগ মানুষ ইন্টারনেটে সার্চ করে থাকেন ‍গুগলের মাধ্যমে। কারণ গুগলের মতো এত জনপ্রিয় এবং নিরাপদ সার্চ ইঞ্জিং আর দ্বিতীয়টি নেই।



কিন্তু প্রশ্ন হচ্ছে, আপনি আসল গুগল ব্যবহার করছেন নাকি নকল গুগল? নিশ্চয় ভড়কে গেছেন এ প্রশ্ন শুনে। তাহলে জেনে রাখুন, ইন্টারনেটে নকল গুগলও রয়েছে, যা ব্যবহারে আপনি হ্যাকিংয়ের শিকার হতে পারেন।



ইন্টারনেটে স্প্যামাররা তৈরি করেছেন নকল গুগল! উদ্দেশ্যটা সহজেই অনুমেয়। গুগলের ট্রাফিক টেনে আনা। এছাড়া ব্যবহারকারীকে হ্যাকিংয়ের ফাঁদে ফেলা। আসল গুগলের ডোমেইনের সঙ্গে নকল গুগলের ডোমেইনের তফাতটা খুব সামান্য। চোখে পড়ার মতো নয়। আসল ‘Google.com’ এর ‘G’ অক্ষরটা লেখা হাতে বড় হাতে। নকল ‘ɢoogle.com’ এও তাই, কিন্তু সেখানে ‘G’ অক্ষরটা আকারে কিছুটা ছোট ‘ɢ’।



ছোট করে লেখা বড় হাতের ‘ɢ’ এই অক্ষরটি আসলে একটি ল্যাটিন ইউনিকোড অক্ষর। বড় হাতের ‘G’ এর মতো দেখতে ছোট আকারের বড় হাতের ‘ɢ’ ল্যাটিন ইউনিকোড অক্ষরটি ব্যবহার করে ডোমেইন রেজিস্ট্রেশন করে ইন্টারনেটে নকল গুগল নিয়ে এসেছে স্প্যামাররা।



প্রযুক্তি বিষয়ক নিউজ পোর্টাল দ্য নেক্সট ওয়েব সম্প্রতি গুগল অ্যানালিটিককে কাজে লাগিয়ে এই নকল গুগলের সন্ধান পেয়েছে। তারা দেখতে পেয়েছে সিক্রেট.গুগল.কম নামে থাকা এই ওয়েবসাইটটি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের আগে ডোনাল্ড ট্রাম্পের হয়ে কাজ করছিল। আর এখন সেখানে লেখা রয়েছে- ট্রাম্প, ইউ ডিড ইট- ট্রাম্প, আপনি করে দেখাতে পেরেছেন!

Googleplus Pint
Like - Dislike Votes 53 - Rating 4 of 10

পাঠকের মন্তব্য (0)