কীভাবে এল সামরিক সালাম?

জানা অজানা 12th Nov 16 at 6:54pm 597
Googleplus Pint
কীভাবে এল সামরিক সালাম?

আজকের সামরিক সালামের উৎপত্তি জানতে ফিরে যেতে হবে রোমান সাম্রাজ্যের শাসনামলে। যখন গুপ্তহত্যা ছিল অতি সাধারণ একটি ব্যাপার। মূলত ডান হাত মাথার দিকে তুলে সম্ভাষণ জানানোর মাধ্যমে দুই ব্যক্তি একে অপরকে বোঝাতেন যে তিনি তাঁর হাত দিয়ে কোনো অস্ত্র বহন করছেন না। যুক্তরাষ্ট্রের আর্মড ফোর্সেস হিস্ট্রি মিউজিয়াম এমন তথ্যই দেয়।

তবে বিবিসি একটি লেখায় সামরিক সালামের চল সম্পর্কে আরও একটি উৎসের কথা জানায়। তাঁদের মতে, সামরিক সালামের উৎপত্তি হয় মধ্যযুগীয় নাইটদের সময় থেকে।

নাইট-টেম্পেলাররা সে যুগে প্রায়শই বিবাদে জড়িয়ে পড়তেন। তাই একটা পর্যায়ে তারা সামনের নাইট মিত্রপক্ষের কি না তা বোঝার জন্য প্রচলন করে এই নিয়মের, যেখানে দুই নাইট একত্র হলে একে অপরকে নিজের মুখাবয়ব দেখাতে শিরস্ত্রাণের সামনের অংশ কপাল পর্যন্ত তুলতে হতো।

তবে এই বর্তমান সময়ে প্রচলিত সামরিক সালামের ব্যাপারে দালিলিক প্রমাণ মেলে ব্রিটিশ অর্ডার বুকে। ১৭৪৫ সালে প্রকাশিত এই বইয়ে লেখা আছে, ‘তোমাদের নির্দেশ দেওয়া হচ্ছে যখন তোমাদের কোনো ঊর্ধ্বতনের সঙ্গে দেখা হবে তোমরা যেন শিরস্ত্রাণ কিংবা টুপি না খোলো, বরং নিজের ডান হাতকে কপালের কাছে এনে মাথা সামান্য নিচু করে সম্মান জানাও।’

তবে মূলত অষ্টাদশ শতকে তৎকালীন ব্রিটিশ সেনাবাহিনী আধুনিক সামরিক সালামের একটি ধারার প্রচলন করে, যা আমরা আজ দেখি। পরবর্তী অন্যান্য দেশের সেনাবাহিনীতেও যা অনুসরণ করা হয়।

বিবিসি অনলাইন এবং আর্মড ফোর্সেস হিস্ট্রি মিউজিয়াম অবলম্বনে

Googleplus Pint
Like - Dislike Votes 14 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)