ইউটিউবে এইচডিআর ভিডিও

ইন্টারনেট দুনিয়া 9th Nov 16 at 7:13pm 768
Googleplus Pint
ইউটিউবে এইচডিআর ভিডিও

এইচডিআর প্রযুক্তির মাধ্যমে ছবির রংয়ের পরিধি আরও বিস্তৃত এবং উজ্জলতা বৃদ্ধি পাবে বলে জানানো হয়েছে। এ ছাড়াও কনট্রাস্ট বৃদ্ধি পাওয়ায় সেটি আরও বিস্তারিত দেখাবে, জানিয়েছে বিবিসি।

ইউটিউব সবেমাত্র এই ভিডিও ফরম্যাট চালু করলেও নেটফ্লিক্স এবং অ্যামাজানের মতো পেশাদার স্ট্রিমিং প্রতিষ্ঠানগুলো এই ফরম্যাট ব্যবহার করে আসছে কয়েক মাস আগে থেকেই। ইউটিউবে এই ফিচার চালু করা হলেও সেটি উপভোগ করতে এইচডিআর সাপোর্ট করে এমন ডিসপ্লের প্রয়োজন রয়েছে বলে জানানো হয়।

সম্প্রতি এক্সবক্স ওয়ান এস এবং প্লেস্টেশন ৪-এর মতো গেইমিং ডিভাইসেও এইচডিআর ফরম্যাট যোগ করা হয়েছে। আর ইউটিউবে এই প্রযুক্তির সংযোজনকে বড় পাওয়া হিসেবেই দেখছেন প্রযুক্তি বিশ্লেষকরা।

“এইচডিআর প্রযুক্তির আত্মবিশ্বাসের জন্য ইউটিউবের পদক্ষেপ একটি বিশাল ভোট। কিন্তু এটি উপভোগ করতে আমাদের সকলের এইচডিআর স্ক্রিন প্রয়োজন,” বলেন প্রযুক্তি পরামর্শদাতা প্রতিষ্ঠান স্ট্রাটেজি অ্যানালিটিকস এর ডেভিড মারসার।

এক্ষেত্রে এইচডিআর ভিডিও নরমাল মোডে দেখলে সেটি কিছুটা বাজে দেখাতে পারে বলেও জানানো হয়। আর যেসব গ্রাহকের এইচডিআর ডিসপ্লে নেই তাদের জন্য ভিডিওটির এসডিআর (স্ট্যান্ডার্ড ডায়নামিক রেঞ্জ) ফরম্যাট প্রকাশ করবে ইউটিউব। এজন্য ভিডিওটি এসডিআর ফরম্যাটে কনভার্ট করে নেবে প্রতিষ্ঠানটি।

কনভার্ট করা ভিডিওটির মান ভালো নাও হতে পারে বলে জানানো হয়েছে।

ইউটিউবের পক্ষ থেকে বলা হয়, “একটি চ্যালেঞ্জিং ক্লিপের ক্ষেত্রে নিখুঁত ফলাফল নাও দিতে পারে। আমরা এজন্য স্বয়ংক্রিয় এসডিআর কনভার্টারকে উন্নত করার চেষ্টা করছি যাতে এটি সব উপাদানের জন্য ভালো কাজ করে।”

বর্তমানে বেশ কিছু ৪কে টিভি এইচডিআর ফরম্যাট সাপোর্ট করলেও এমন ল্যাপটপ বা ডেস্কটপ বিরল। সম্প্রতি ভিডিও এডিটিং সফটওয়্যার ফাইনাল কাট প্রো এক্স, অ্যাডোবি প্রিমিয়ার প্রো এবং অ্যাভিড-এও এই ফরম্যাট যোগ করা হয়েছে বলে জানানো হয়।

Googleplus Pint
Like - Dislike Votes 21 - Rating 4 of 10

পাঠকের মন্তব্য (0)