পরিবর্তন আসছে এমএনপি নীতিমালায়

BTRC News 9th Nov 16 at 10:01am 1,223
Googleplus Pint
পরিবর্তন আসছে এমএনপি নীতিমালায়

১১ ডিজিটের মোবাইল ফোন নম্বর অপরিবর্তিত রেখে অপারেটর বদলের সুযোগ তৈরির জন্য মোবাইল নম্বর এমএনপি বা পোর্টেবিলিটি সেবার অপারেটর বদলের সুযোগ বা এমএনপি নিলাম স্থগিতের পর এখন নীতিমালা পরিবর্তন করতে যাচ্ছে টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি।

বিটিআরসির প্রধান শাহজাহান মাহমুদ মঙ্গলবার (৮ নভেম্বর) বলেন, এমএনপি নীতিমালা পরিবর্তন করা হচ্ছে। নীতিমালা পরিবর্তনের পর স্থগিত হওয়া এমএনপি নিলাম হবে। নীতিমালা পরিবর্তন প্রসঙ্গে তিনি আরও বলেন, শুধু নীতিমালার 'প্রকিউরমেন্ট প্রসেস' এ সামান্য পরিবর্তন ব্যতীত অন্যান্য সব বিষয় একই থাকবে। তবে ঠিক কবে পরিবর্তন হবে তা স্পষ্ট করে জানাননি তিনি।

এর আগে এমএনপি সেবার অপারেটর নিয়োগে নিলামে যোগ্য ৫ প্রতিষ্ঠানের নাম জানিয়েছিল বিটিআরসি। নিলামের জন‌্য নির্বাচিত ৫ প্রতিষ্ঠানগুলো হচ্ছে, রিভ নম্বর লিমিটেড, গ্রিনটেক ইন্টারন্যাশনাল লিমিটেড, ইনফোজিলিয়ন বিডি টেলিটেক কনসোর্টিয়াম লিমিটেড, ব্রাজিল বাংলাদেশ কনসোর্টিয়াম ও রুটস ইনফোটেক লিমিটেড।

প্রসঙ্গত, বহুল প্রতীক্ষিত এই সুযোগ চালুর জন্য গত ২ ডিসেম্বর এমএনপি নীতিমালায় অনুমোদন দেয় অর্থ মন্ত্রণালয়। এই সুবিধা চালু হলে গ্রাহকরা ৩০ টাকা দিয়ে তাদের অপারেটর বদল করতে পারবেন। তবে পুনরায় অপারেটর পরিবর্তন করতে চাইলে ৪৫ দিন অপেক্ষা করতে হবে। এরপর গ্রাহক আবারও নতুন অপারেটরে যেতে পারবেন বা আগের অপারেটরে ফেরত আসতে পারবেন। তবে প্রতিটি পরিবর্তনের জন্যে গ্রাহকদের কাছ থেকে ৩০ টাকা করে চার্জ করা হবে।

কোন গ্রাহক তাদের অপারেটরের সেবায় সন্তুষ্ট না হলেও এমএনপি সুবিধা চালুর পর অনেকে তাদের নম্বর অপরিবর্তত রেখেই অপারেটর বদলানোর সুযোগ পাবেন। বর্তমানে ইউরোপ ও আমেরিকার বিভিন্ন দেশসহ প্রতিবেশী দেশ ভারত ও পাকিস্তান এবং বিশ্বের ৭২টি দেশে মোবাইল নম্বর পোর্টেবিলিটি বা এমএনপি সুবিধা রয়েছে।

Googleplus Pint
Like - Dislike Votes 35 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)