ধর্ম প্রচার করতে রোবট বানালো চীন

নতুন প্রযুক্তি 4th Nov 16 at 10:04am 574
Googleplus Pint
ধর্ম প্রচার করতে রোবট বানালো চীন

চীনের বেইজিং এর উপকন্ঠে একটি বৌদ্ধ মন্দির রয়েছে। এই মন্দিরে আর দশ জন সাধারণ সন্নাসীর পাশাপাশি একজন ব্যাতিক্রমী সন্নাসী রয়েছেন। কারন সেই সন্নাসী কোন রক্ত-মাংসের মানুষ নন। তিনি একজন রোবট।

মানুষকে ধর্মের নানা মৌলিক মতবাদ ব্যাখ্যা করবে এই রোবট সন্ন্যাসীর নাম জিয়ানার। ২ ফুট লম্বা এবং হলুদ রংয়ের জিয়ানারকে দেখতে অনেকটা বৌদ্ধ ধর্মাম্বলীদের মতোই। বুকের সামনে থাকা একটি টাচ স্ক্রিন সবসময় ধরে থাকে এই সন্ন্যাসী। এই রোবট সন্ন্যাসীর পায়ে চাকা লাগানো আছে, যার ফলে সে এদিক ওদিক ঘুরে বেড়াতে পারে। তবে জিয়ানারের ‘ধর্মগুরু’ কিন্তু জিয়ানফ্যান। তিনিই জিয়ানকে তৈরি করেছেন। বিজ্ঞানী জিয়ানফ্যান জানিয়েছেন, চিন ছাড়াও সারা বিশ্বে বৌদ্ধ ধর্মকে ছড়িয়ে দিতে জিয়ানারকে তৈরি করা হয়েছে।

লংকুয়ান মন্দিরের এই রোবট সন্ন্যাসী সম্পূর্ণ ভাবে আধুনিক প্রযুক্তিতে তৈরি। নানা সমস্যার সমাধান পেতে এখন সবাই জিয়ানার শরণাপন্ন হয়েছেন। জটিল সমস্যার সরল সমাধান মুহূর্তের মধ্যেই বাতলে দিতে পারে এই মানব যন্ত্রটি। এই রোবট সন্ন্যাসীর জ্ঞান যাচাই করতে সাউথ চায়না মর্নিং পোষ্টের এক সাংবাদিক তাকে একের পর এক প্রশ্ন করেন। সাংবাদিকের প্রশ্নের উত্তর সাবলীল ভাবে দেয় রোবট।

Googleplus Pint
Like - Dislike Votes 28 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)