মিথ্যা বর্জনের ফজিলত

ইসলামিক শিক্ষা 23rd Oct 16 at 5:38pm 751
Googleplus Pint
মিথ্যা বর্জনের ফজিলত

সত্য মানুষকে মুক্তি দেয় আর মিথ্যা মানুষের সব আমলকেই ধংস করে। একজন ঈমানদারের অন্যতম গুণ হলো মিথ্যা ত্যাগ করা। আল্লাহ তাআলা কুরআনুল কারিমে মিথ্যা থেকে বিরত থাকতে নির্দেশ দিয়েছেন। ‘তোমরা মিথ্যা কথা বলা থেকে বিরত থাক’। (সুরা হজ : আয়াত ৩০)

মিথ্যা হলো সকল পাপের জনননি। যারা মিথ্যা ত্যাগ করবে তাদের জন্যই ইহকালীন ও পরকালীন জীবনের সফলতা সহজ হয়ে যায়। রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম মিথ্যা পরিহারের গুরুত্বপূর্ণ একটি ফজিলত বর্ণনা করেছেন। তিনি বলেন-

হজরত মুআজ ইবনে জাবাল রাদিয়াল্লাহু আনহু হতে বর্ণিত রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, আমি সেই ব্যক্তির জন্য একটি জান্নাতের পাশ্বদেশে, একটি জান্নাতের মধ্যভাগে এবং অপর একটি জান্নাতের উপরিভাগে গৃহের জামিনদার। যে ব্যক্তি সত্যাশ্রয়ী হওয়া সত্বেও তর্ক পরিহার করে, উপহাসছলে হলেও মিথ্যা কথা বর্জন করে, আর নিজের চরিত্রকে সুন্দর করে। (বাযযার, তারগিব)

আসুন, অযথা মিথ্যা পরিহার করি। সদা সত্যবাদী হয়ে নৈতিক ও উন্নত চরিত্র গঠনে আত্মনিয়োগ করি। রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের হাদিসের ওপর আমল করে উন্নত চরিত্র গঠনে এগিয়ে আসা জরুরি।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে মিথ্যা পরিত্যাগ করে সত্য অনুসন্ধানে এগিয়ে আসা তাওফিক দান করুন। হাদিসে ঘোষিত পরকালের চিরস্থায়ী জীবনে উত্তম প্রতিদান লাভের তাওফিক দান করুন। আমিন।

সূত্রঃ জাগো নিউজ

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 13 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)