বারমুডা ট্রায়াঙ্গেলে কেন উধাও হয়ে যায় প্লেন ও জাহাজ?

জানা অজানা 22nd Oct 16 at 10:13pm 885
Googleplus Pint
বারমুডা ট্রায়াঙ্গেলে কেন উধাও হয়ে যায় প্লেন ও জাহাজ?

পৃথিবীর সবচেয়ে রহস্যময় অঞ্চলগুলির মধ্যে অন্যমত আটলান্টিক মহাসাগরের ৫ লক্ষ বর্গ কিলোমিটার জায়গা জুড়ে বিস্তৃত বারমুডা ট্রায়াঙ্গেল। যেখানে এখন পর্যন্ত প্রায় ৭৫টি এরোপ্লেন এবং এক'শ জাহাজ এই অঞ্চল পার হতে গিয়ে উধাও হয়ে গেছে।

কেউ কেউ মনে করেছেন, ওই অঞ্চলে বাসা বেঁধে রয়েছে ভিনগ্রহের প্রাণীরা। কেউ আবার মনে করেছেন, আটলান্টিকের গভীরে লুকিয়ে আছে কোন লুপ্ত সাম্রাজ্য। যদিও এই সমস্ত তত্ত্বের কোনটিই বিজ্ঞানসম্মত নয়। তবে এবার বিজ্ঞানীরাই এই রহস্য ভেদ করার লক্ষ্যে এক নতুন তত্ত্ব দাঁড় করিয়েছেন।

এই অঞ্চলে স্থায়ী হয়ে থাকা একটি ষড়ভুজাকার মেঘস্তরই জাহাজ ও এরোপ্লেন লোপাট হয়ে যাওয়ার নেপথ্যে ক্রিয়াশীল। এই ষড়ভুজাকার মেঘস্তর ‘এয়ার বম্ব’ তৈরি করে। যার ফলে বারমুডা ট্রায়াঙ্গেলের আবহাওয়া সর্বদাই অত্যন্ত খারাপ হয়ে থাকে। আর এই খারাপ আবহাওয়ার শিকার হয়েই পথভ্রষ্ট হয়ে পড়ে জাহাজ ও এরোপ্লেন, এবং শেষমেষ ভেঙে পড়ে তলিয়ে যায় সমুদ্রের গর্ভে। একদল বিজ্ঞানী এমটিই মনে করছেন।

বারমুডা ট্রায়াঙ্গেলের রহস্যের বৈজ্ঞানিক ব্যাখ্যা অবশ্য আগেও দিয়েছেন বিজ্ঞানীরা। এই বছরের মার্চ মাসেই একদল বিজ্ঞানী দাবি করেছিলেন, বারমুডা ট্রায়াঙ্গেলে দেড়শো ফুট সমুদ্রগর্ভে নিহিত এবং প্রায় দেড় মাইল বিস্তৃত একটি আগ্নেয়গিরির জ্বালামুখ থেকে ক্রমাগত যে বিস্ফোরণ ঘটে তার প্রভাবেই এরোপ্লেন ও জাহাজ এই অঞ্চল পার হতে গিয়ে ধ্বংসের সম্মুখীন হয়।

সূত্রঃ বিডি প্রতিদিন

Googleplus Pint
Mizu Ahmed
Manager
Like - Dislike Votes 16 - Rating 4 of 10

পাঠকের মন্তব্য (0)