'সব কম্পিউটারেই হ্যাকিং ঝুঁকি'

বিবিধ টেক 22nd Oct 16 at 7:02am 508
Googleplus Pint
'সব কম্পিউটারেই হ্যাকিং ঝুঁকি'

বিশ্বের প্রতিটি কম্পিউটারের নিরাপত্তাই হ্যাকার আর সাইবার অপরাধীরা লঙ্ঘন করতে পারে, এমনটাই জানিয়েছেন হ্যাকারওয়ান-এর প্রধান নির্বাহী মারটেন মিকোস।

সে হিসাবে, ইয়াহু বা মার্কিন সরকারের বড় রকম তথ্য ফাঁসের ঘটনা তেমন নতুন কিছু নয় বলেই ভাষ্য মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি।

অন্যদিকে, 'নীতিবান হ্যাকাররা' (যারা হ্যাকিংয়ের মাধ্যমে সাইবার নিরাপত্তা বাড়াতে কাজ করেন) এসব নিয়ে কাজ করে যাচ্ছেন, আর এজন্য এ নিয়ে চিন্তার কিছু নেই বলেও জানান সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী।

"অপরাধীদের চেয়ে 'নীতিবান হ্যাকারদের' সংখ্যা এখন অনেক বেশি", বলেন মিকোস। "তাই যতক্ষণ আমরা ভাল মানুষদের থেকে সহায়তা নিচ্ছি, ততক্ষণ পর্যন্ত আমরা নিরাপদ। এটি অনেকটা প্রতিবেশিদের সহায়তার মতো হবে। কেউ সহায়তা চাওয়া মাত্র তারা এগিয়ে আসবেন আর সমস্যা সমাধানে উদ্যোগী হবেন।"

নিজ প্রতিষ্ঠান হ্যাকারওয়ান এক সম্মেলনে প্রায় ৭০ হাজার ‘হোয়াইট-হ্যাট’ হ্যাকারদের একত্রিত করেন মিকোস। সেখানে তিনি হ্যাকারদের শোষণ নয় বরং মানুষের কল্যাণে হ্যাকিংয়ের আহ্বান জানান।

“এটি এমন কিছু- যা সমাজের জন্য অত্যন্ত প্রয়োজন", তিনি বলেন। “আমরা বিশ্বের সেরা হ্যাকারদের একত্রিত করছি এবং তাদের হ্যাক করার আমন্ত্রণ জানাচ্ছি। সেই সঙ্গে ঝুকিপূর্ণ জায়গাগুলো চিহ্নিত করে তার প্রতিবেদন তৈরি করতেও আহ্বান জানাচ্ছি। এর ফলে প্রতিষ্ঠান আর ফেডারেল এজেন্সিগুলো সাইবার নিরাপত্তা বিষয়ে নিজেদের ঝুঁকি সম্পর্কে সচেতন হতে পারবে।“

জেনারেল মোটর্স, উবার আর টুইটার গ্রাহকদের সঙ্গে মিকোস সরাকারি নিরাপত্তা ব্যবস্থা নিয়েও কথা বলেন।

“সরকার আড়ালে বিভিন্ন প্রোগ্রাম পরিচালনার সঙ্গে সঙ্গে পুরো সিস্টেম পরিচালনার উদ্যোগ নিয়েছে। মূলত সরকার এখন সামনে থেকে পুরো প্রক্রিয়াকে সচল রাখছে।” মিকোস আরও বলেন, “তারা এখন পুরানো নিয়মে কাজ করে যাচ্ছেন। তবে আগের দুই বছর তাদের কাজের অগ্রগতি বেশ লক্ষণীয় ছিল।"

Googleplus Pint
Like - Dislike Votes 31 - Rating 4 of 10

পাঠকের মন্তব্য (0)