সত্য-মিথ্যা জানাবে গুগলের টুল !

ইন্টারনেট দুনিয়া 17th Oct 16 at 7:17pm 1,058
Googleplus Pint
সত্য-মিথ্যা জানাবে গুগলের টুল !

গুগলে ব্রাউজ করলে বহু তথ্য আসে, যার কোনো সত্যতা নেই। আর এ কারণে গুগলেরও বিশ্বাসযোগ্যতা নষ্ট হয়। ফলে তথ্যের সত্যতা নির্ণয় করার একটি ব্যবস্থা করা গুগলের জন্য জরুরি হয়ে উঠেছিল।

আর এ অবস্থায় গুগল সম্প্রতি একটি টুল তৈরি করেছে, যার মাধ্যমে সংবাদের সত্য-মিথ্যা নির্ণয় করা সম্ভব।

গুগলে কোনো সংবাদ অনুসন্ধান করতে গেলে আমরা সর্বদা বহু ধরনের সংবাদের লিংক পাই। আর এগুলোর মধ্যে কোনটি সত্য এবং কোনটি মিথ্যা তা নির্ণয় করার কোনো উপায়ই থাকে না। আর এ সমস্যার সমাধানে এবার নতুন এই টুল এনেছে গুগল। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ইন্ডিপেনডেন্ট।

গুগলের এ সত্যতা অনুসন্ধানকারী ফিচারটি মূলত ব্যবহারকারী নির্ভর। আর ব্যবহারকারীরাই ভোট দিয়ে নির্বাচিত করতে পারবেন কোনো সংবাদ সত্য কিংবা মিথ্যা।

গুগল এক ঘোষণায় জানিয়েছে, গুগল নিউজে আমরা সাত বছর ধরে বিভিন্ন নিবন্ধের লেবেলিং করছি। তবে আমরা শুনেছি এতে বিভিন্ন মাধ্যমের প্রবেশাধিকার থাকায় বহু পাঠকই কন্টেন্ট নিয়ে বিভ্রান্তিতে পড়েন।

গুগল আরও জানিয়েছে, এবার ‘ফ্যাক্ট চেক’ ফিচারটি ব্যবহারকারীদের জন্য আনা হয়েছে। এটি পাঠকদের বড় সংবাদগুলোর সত্যতা বিচার করা সহজ হবে।

এ ব্যবস্থায় ব্যবহারকারীরা কোনো সংবাদ সত্য কিংবা মিথ্যা তা জানতে পারবে বলে জানিয়েছে গুগল। অনলাইনে সার্চ দেওয়ার পর মূল হেডলাইনের নিচে তা সত্য নাকি মিথ্যা এ বিষয়টি তুলে ধরবে।

বর্তমানে শুধু যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রেই এ ব্যবস্থা চালু করা হয়েছে গুগল নিউজ সাইটে ও নিউজ অ্যান্ড ওয়েদার অ্যাপের অ্যান্ড্রয়েড ও আইওএস ভার্সনে। পরবর্তীতে এতে সফলতা পাওয়া গেলে অন্যান্য দেশেও চালু করা হবে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

সংগৃহীত

Googleplus Pint
Like - Dislike Votes 22 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)