গুগলের মতে ভারত ‘নমক হারাম’ দেশ বা অকৃতজ্ঞ দেশ

ইন্টারনেট দুনিয়া 17th Oct 16 at 7:09pm 1,333
Googleplus Pint
গুগলের মতে ভারত ‘নমক হারাম’ দেশ বা অকৃতজ্ঞ দেশ

ভারত-পাকিস্তান সামরিক ও কূটনৈতিক রেষারেষির মধ্যেই ভারতকে নিয়ে সোশ্যাল মিডিয়ায় শুরু হল নতুন ধরনের হাসাহাসি। কয়েকদিন আগে দেখা যায়, সার্চ ইঞ্জিন গুগল-এ গিয়ে যদি ‘নমক হারাম কান্ট্রি’ লিখে সার্চ করা হয় তাহলে সার্চ রেজাল্টের প্রথমেই ভেসে ওঠে ভারতের নাম আর জাতীয় পতাকা।

হিন্দিতে ‘নমক হারাম’ শব্দটির অর্থ অকৃতজ্ঞ। ফলে স্বভাবতই বিষয়টি সামনে আসার পরেই সোশ্যাল মিডিয়ায় ভারতকে নিয়ে শুরু হয়ে যায় হাসাহাসি। ভারত-বিদ্বেষীরা বলা শুরু করেন, গুগলই ভারতের প্রকৃত রূপটি চিনতে পেরেছে। ভারতের এবং ভারতবাসীর রক্তে মিশে রয়েছে অকৃতজ্ঞতা, সেই কারণেই গুগল ভারতকে ‘নমক হারাম কান্ট্রি’ হিসেবে চিহ্নিত করেছে— এমনটাও বলেন কেউ কেউ। গোটা বিষয়টি ভারতের পক্ষে অত্যন্ত অবমাননাকর বলে মনে করে গুগল-এর বিরুদ্ধেও সরব হন অনেকে।

কিন্তু আদপে বিষয়টি এতটা গম্ভীর নয় মোটেই। আসলে ১৯৭৩ সালে বলিউডে একটি হিন্দি সিনেমা তৈরি হয় যার নাম ছিল ‘নমক হারাম’।

অমিতাভ বচ্চন, রাজেশ খান্না ও রেখা অভিনীত সেই ছবি যথেষ্ট জনপ্রিয়ও হয়। গুগলে ‘নমক হারাম’ লিখে সার্চ করলে ওই সিনেমা সংক্রান্ত তথ্যই আসে সার্চ রেজাল্টের শীর্ষে। তার সঙ্গে ‘কান্ট্রি’ শব্দটি যোগ করে সার্চ করলে আসে ভারতের নাম, কেননা ‘নমক হারাম’ ভারতীয় ছবি। ঠিক যেভাবে ‘হ্যারি পটার কান্ট্রি’ লিখে সার্চ করলে ভেসে ওঠে ব্রিটেনের নাম ও পতাকা। কাজেই বিষয়টি আদৌ ভারতের পক্ষে অবমাননাকর তো নয়ই, বরং বলিউডের এই হিট সিনেমাটির জন্য ভারতবাসীরা যথেষ্ট গর্ব অনুভব করতে পারেন

Googleplus Pint
Like - Dislike Votes 15 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)