ড্রোনসহ ক্যামেরা আনলো গোপ্রো

গ্যাজেট রিভিউ 17th Oct 16 at 2:11pm 305
Googleplus Pint
ড্রোনসহ ক্যামেরা আনলো গোপ্রো

ঘুরে বেড়ানোর সময় কোনো এলাকার দৃশ্য ভূ-পৃষ্ঠের অনেক উপর থেকে ক্যামেরা বন্দি করতে চান? এর জন্য প্রয়োজন হেলিকপ্টার বা উন্নত মানের ড্রোন। তবে এর জন্য ব্যয় করতে হবে বেশ টাকাকড়ি। হেলিকপ্টারের তুলনায় ড্রোনের দাম কম হলেও ক্যামেরা, সঙ্গে ডিভাইস ইন্সটল অনেক ঝামেলার কাজ। এই সকল ঝামেলা থেকে মুক্তি দিতে ড্রোনসহ নতুন ক্যামেরা নিয়ে হাজির হলো অ্যাকশন ক্যামেরা প্রস্ততকারক প্রতিষ্ঠান গোপ্রো।

‘কারমা’ নামের ড্রোনটির সাহায্যে সহজেই যে কোনো দৃশ্য ক্যামেরা বন্দি করা যাবে উড়ন্ত অবস্থায়। ড্রোন নিয়ন্ত্রণের জন্য রয়েছে কট্রোলার। যা দিয়ে সহজেই নিয়ন্ত্রণ করার পাশাপাশি ক্যামেরায় যে দৃশ্য রেকর্ড করছে তা দেখা যাবে। উড়ন্ত অবস্থা থেকে ল্যান্ড করলে যেন ড্রোনটির ক্ষতি না হয় এর জন্য রয়েছে বিশেষ স্ট্যাড। আকষর্ণীয় বক্সসহ কারমা মূল্য নির্ধারণাকরা হয়েছে ৭৯৯ মার্কিন ডলার।

গোপ্রো প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী নিক উডম্যান জানান, ভ্রমন পিপাসুদের জন্যই মূলত এই ক্যামেরা। তারা এখন আরও চমৎকার দৃশ্য ধারণ করতে পারবে কারমার সাহায্যে।

কারমা ড্রোনের ব্যবহার নতুন দুইটি ক্যামেরা এনেছে প্রতিষ্ঠানটি। হিরো ৫ ব্ল্যাক ও হিরো ৬ সেকশন নামের ক্যামেরা দুইটি কিনতে খরচ করতে হবে যথাক্রমে ৩৯৯ ও ২৯৯ মার্কিন ডলার। অক্টোবরের ২ তারিখ থেকে বিক্রি শুরু হবে ক্যামরা দুইটির।

উল্লেখ্য বর্তমান সময় লোকশানের মুখে আছে গোপ্রো। চলতি বছর জুলাই প্রান্তিকে ৯১.৮ মিলিয়ন মার্কিন ডলার লোকশান গুনেছে প্রতিষ্ঠানটি। তাই ড্রোনসহ ক্যামেরা এনে লাভের মুখ দেখতে চাইছে প্রতিষ্ঠানটি। এখন দেখার বিষয় কারমা ড্রোন দিয়ে বাজিমাত করতে পারে কিনা গোপ্রো।

Googleplus Pint
Like - Dislike Votes 28 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)