পুলিশের নতুন আরেকটি অ্যাপ চালু

এপস রিভিউ 17th Oct 16 at 2:00pm 487
Googleplus Pint
পুলিশের নতুন আরেকটি অ্যাপ চালু

প্রযুক্তির ব্যবহারে জনগণকে খুব দ্রুত সেবা দিতে একটি মোবাইল অ্যাপ্লিকেশন উন্মুক্ত করেছে বাংলাদেশ পুলিশ। ‘বিডি পুলিশ হেল্পলাইন‘ নামে অ্যাপটি বৃহস্পতিবার উদ্বোধন করা হয়েছে।

পুলিশ সদর দপ্তরে আইজিপি একেএম শহিদুল হক অ্যাপটির উদ্বোধন করেন। অ্যাপটি এখন শুধুমাত্র অ্যান্ড্রয়েড সংস্করণের জন্য গুগল প্লে স্টোরে ছাড়া হয়েছে। তবে শিগগিরই এটি অ্যাপলের অ্যাপ স্টোরে পাওয়া যাবে বলে জানান তিনি।

অ্যাপ উদ্বোধনী অনুষ্ঠানে পুলিশ প্রধান জানান, হাতে থাকা স্মার্টফোনের মাধ্যমে অ্যাপটি ব্যবহার করে অপরাধ ও অপরাধী সম্পর্কে যেকেউ তথ্য জানাতে পারবেন। এছাড়াও সরাসরি ব্যবহারকারীর এলাকার থানায় ওসির সঙ্গে যোগাযোগ এবং সাহায্য চেয়ে অনুরোধ পাঠাতে পারবেন।


এছাড়াও যিনি অ্যাপটি ব্যবহার করবেন তার দেওয়া বার্তা স্বয়ংক্রিয়ভাবে একই জেলার ক্ষেত্রে সার্কেল সহকারী পুলিশ সুপার, পুলিশ সুপার, রেঞ্জ ডিআইজি ও পুলিশ সদরদপ্তর এবং মহানগর পুলিশের ক্ষেত্রে জোনাল সহকারী কমিশনার, উপ-কমিশনার ও কমিশনারের কাছে পৌঁছে যাবে বলে বলেন তিনি।

অ্যাপটির সাহায্যে ওসির কাছে কোনো তথ্য দিলে সেটি ঊর্ধ্বতন কর্মকর্তারাও জানতে পারবেন এবং তদারককারী কর্মকর্তা কী ব্যবস্থা নিয়েছেন তাও পর্যবেক্ষণ করতে পারবেন বলে জানান শহিদুল হক।

অ্যপাটি জনগণ ও পুলিশের মধ্যে ‘ইন্টার‍্যাক্টিভ ইন্টারফেইস’ হিসেবে কাজ করবে বলে বলেন তিনি।

আইজিপি বলেন, সারাদেশের প্রতিটি থানার ওসি ও পরিদর্শককে (তদন্ত) স্মার্টফোন ব্যবহার করার নির্দেশ দেওয়া হয়েছে, যাতে এই অ্যাপটির যথাযথ ব্যবহার তারা করতে পারেন।

Googleplus Pint
Like - Dislike Votes 31 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)