গুগলে তথ্য খোঁজা অনেক সোজা

ইন্টারনেট দুনিয়া 7th Oct 16 at 7:22pm 1,018
Googleplus Pint
গুগলে তথ্য খোঁজা অনেক সোজা

প্রয়োজনে-অপ্রয়োজনে আমরা ওয়েবে তথ্য খুঁজে থাকি। তথ্য খুঁজতে সাধারণত গুগল আমাদের প্রথম পছন্দ। কম সময়ে দ্রুত এবং সহজে কীভাবে তথ্য খুঁজে নেওয়া যায়, সে বিষয়ে গুগলের আছে কিছু নির্দিষ্ট নিয়ম। সেগুলো মেনে সার্চ করলে সহজে যেকোনো তথ্য খুঁজে নেওয়া যাবে।

সঠিক তথ্য খুঁজে নিতে
একদম সঠিক শব্দ ব্যবহার করে কিছু খুঁজে নিতে চাইলে সেই শব্দের শুরু এবং শেষে ডাবল কোটেশন চিহ্ন (“”) যোগ করে সার্চ করুন। যেমন: “bangladesh is a riverine country” লিখে সার্চ করলে এ-সংক্রান্ত সব তথ্য খুঁজে পাওয়া যাবে।

যেটি দরকার শুধু সেটিই
যখন একই শব্দ দুটি আলাদা নামে ব্যবহৃত হয়, তখন যেটি দরকার শুধু সেটিই খুঁজে নিতে যে শব্দের দরকার নেই তার আগে (-) ড্যাশ যোগ করে নিলে যেটি দরকার, সেটিই পাওয়া যাবে। যেমন: jaguar speed-car লিখে সার্চ করলে, ড্যাশ যোগ করা-car শব্দটি গুগল গ্রহণ না করে জাগুয়ার প্রাণীর তথ্য দেখাবে।

নির্দিষ্ট সাইটের তথ্য

নির্দিষ্ট কোনো সাইট থেকে তথ্য খুঁজে নিতে site: লিখতে হবে। যেমন: ‘এসএমএস site:mysmsbd.com’ লিখে সার্চ করলে প্রথম আলোর ওয়েবসাইট থেকে SMS-সংক্রান্ত তথ্য পাওয়া যাবে।

সংশ্লিষ্ট যেকোনো তথ্য

কাঙ্ক্ষিত শব্দ ওয়েবের কোন কোন ওয়েবসাইটে আছে, সেটি খুঁজে নিতে related: সংকেত ব্যবহার করুন। যেমন related: mysmsbd লিখে সার্চ করলে ওয়েবে mysmsbd কোন কোন সাইটে আছে, তা জানা যাবে।

Googleplus Pint
Like - Dislike Votes 32 - Rating 6 of 10

পাঠকের মন্তব্য (0)