তথ্য পাওয়া 'সহজ' করতে গুগলের পদক্ষেপ

ইন্টারনেট দুনিয়া 5th Oct 16 at 10:12am 351
Googleplus Pint
তথ্য পাওয়া 'সহজ' করতে গুগলের পদক্ষেপ

সার্চ ইঞ্জিনে প্রতিনিয়ত নতুন নতুন তথ্য যোগ করে বিশ্বব্যাপী ব্যবহারকারীদের যে কোনো তথ্য সন্ধানের মাধ্যমে ফলাফল প্রাপ্তিকে 'আরও সহজ' করে তুলছে ওয়েব জায়ান্ট গুগল। এরই ধারাবাহিকতায় গুগল তাদের সার্চ ইঞ্জিনে কলেজ আর বিশ্ববিদ্যালয়ের বিস্তারিত তথ্য যোগ করতে যাচ্ছে।

এখন একটি স্কুলের বিষয়ে গুগলে অনুসন্ধান করলে ইউএস ডিপার্টমেন্ট অফ এডুকেশনস কলেজ থেকে সংগৃহীত স্কোরকার্ডসহ সমস্ত তথ্য দেখানো হবে। স্কুল থেকে গ্র্যাজুয়েশন সম্পন্ন করা ছাত্র-ছাত্রীর হার, আর্থিক সুবিধাসহ স্কুলের মোট খরচ, স্কুল শেষ করার পর গড় বেতন, প্রতিষ্ঠানের গ্রহণযোগ্যতার হার আর স্নাতক শিক্ষাদানের মোট খরচ ছাড়াও অন্যান্য সব রকম তথ্য পাওয়া যাবে।

গুগল সার্চে এসব তথ্য সংযোজন তাদের বিজ্ঞাপন ব্যবসায় দীর্ঘমেয়াদী প্রভাব ফেলবে বলে জানিয়েছে প্রযুক্তি সাইট ভার্জ। ব্যবহারকারীরা যত বেশি তথ্য যোগ করবেন, প্রতিষ্ঠানটির রাজস্ব আয় তত বেশি বেড়ে যাবে। তাই ফলাফল পেইজে তথ্য যোগের মাধ্যমে উন্নতি ক্রমশ মোবাইলের অ্যাপ্লিকেশনভিত্তিক অনুসন্ধানের স্থান দখল করে নিচ্ছে।

গুগলের নতুন এসব কৌশল ২০১৬ সালে অনুষ্ঠিত মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে বেশ ভালভাবেই নজরে পড়ছে সবার। সার্চ ইঞ্জিনটির মাধ্যমে এখন সহজে সবাই জানতে পারছে নির্বাচনের গুরুত্বপূর্ণ বিষয়, বিতর্কের সময়সূচী প্রতিনিধিদের বিস্তারিত তথ্য, তাদের অতীতসহ সব তথ্য, যা নির্ধারিত লিংকে প্রবেশ করলেই সহজে পাওয়া যাচ্ছে।

নতুন এসব পদক্ষেপ মুলত গুগলের সামাজিক নেটওয়ার্ক আর মোবাইল অ্যাপ্লিকেশন ব্যবহারকারীদের ওয়েবমুখী করার প্রচেষ্টারই পরিকল্পনা বলে ধারণা করা হচ্ছে।

Googleplus Pint
Like - Dislike Votes 45 - Rating 2 of 10

পাঠকের মন্তব্য (0)