এবার আগুন নেভাবে রোবট

নতুন প্রযুক্তি 25th Sep 16 at 7:16am 551
Googleplus Pint
এবার আগুন নেভাবে রোবট

কোথাও আগ্নিকাণ্ডে খবর পেলে ফায়ার সার্ভিস কর্মীদের আগুন নেভাতে দেখা যায়। কিন্তু সব ঠিকঠাক থাকলে চলতি বছরের শেষ থেকেই আগুন নেভানোর দায়িত্বে দেখা যাবে রোবটদের। না, পাশ্চাত্যের কোন শহরে নয়।ভারতেই এমন অভিনব কাণ্ড ঘটতে চলেছে।

অগ্নি নির্বাপণ ব্যবস্থাকে ঢেলে সাজাতে উদ্যোগী হয়েছে মুম্বাই। দ্রুত এবং উন্নত পদ্ধতিতে আগুন নেভানোর জন্য তাই রিমোট কন্ট্রোলড রোবট কেনার চিন্তা ভাবনা করছে রাজ্যের দমকল বিভাগ। ঠিক হয়েছে মোট তিনটি এই ধরনের রোবট কেনা হবে। যা তিনটি আলাদা দমকলে রাখা হবে।

দমকলবাহিনীর চেয়ে অনেক দ্রুত গতিতে কাজ করতে সক্ষম হবে এই বোরটগুলো। ৮০ মিটার পর্যন্ত পানি স্প্রে করার ক্ষমতা রয়েছে এদের। শহরের উঁচু বিল্ডিংগুলিতে আগুন লাগলে তা নেভাতে বেশ সমস্যায় পড়েন দমকল কর্মীরা। আবার অনেক সময় কোন গভীর খাদে আগুন লাগলেও তা নেভানো কঠিন হয়ে পড়ে। বিজ্ঞানের উন্নতিতে এবার সেই সমস্যারও সমাধান হতে চলেছে।

শুক্রবার মুম্বাইয়ের বাইকুল্লায় দমকলের হেড কোয়ার্টারে কর্মীদের এ ধরনের রোবট ব্যবহারের বিষয়ে নানা খুঁটিনাটি তথ্য দেওয়া হয়। জানা গেছে, এক একটি রোবটের দাম ২ কোটি রুপি। তাই রোবটগুলো কেনার আগে চলছে বিস্তর আলোচনা। সূত্র: সংবাদ প্রতিদিন

Googleplus Pint
Like - Dislike Votes 18 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)