ফেসবুকের নতুন অ্যাপ্লিকেশন ‘লাইফস্টেজ’

এপস রিভিউ 15th Sep 16 at 7:46am 670
Googleplus Pint
ফেসবুকের নতুন অ্যাপ্লিকেশন ‘লাইফস্টেজ’

ফেসবুক নিয়ে এসেছে ‘লাইফস্টেজ’ নামের নতুন একটি আইওএস অ্যাপ্লিকেশন। কিশোর-কিশোরীদের কথা মাথায় রেখে এই অ্যাপটি তৈরি করা হয়েছে বলা জানা গিয়েছে। এই অ্যাপ মূলত ভিডিও অ্যাপ। এতে সব ইউজারকে ভিডিও প্রোফাইল তৈরি করতে হবে। আর অ্যাপটি যিনি তৈরি করেছেন তিনিও বয়সে কিশোর। অ্যাপটি ব্যবহারের ক্ষেত্রে বয়সের একটি নিদিষ্ট সীমা রাখা হয়েছে। সর্বোচ্চ ২১ বছর বয়সীদের কথা মাথায় রেখে লাইফস্টেজ অ্যাপটি তৈরি করা হয়েছে। এছাড়া এর চেয়ে কমবয়সীরা তো অ্যাপটি ব্যবহার করতে পারবেন। ১৯ বছর বয়সী মাইকেল সায়মন তৈরি করেছেন অ্যাপটি। এই যুবক বর্তমানে ফেসবুকে কাজ করছেন। দুই বছর ধরে কাজ করে অ্যাপটি তৈরি করেছে সে।

সায়মনের সঙ্গে অ্যাপটি তৈরির দলে আরও ছিলেন তিনজন ইঞ্জিনিয়ার ও একজন ডিজাইন কন্ট্রাক্টর। এ বিষয়ে তিনি বলেন, ‘আমি এমন একটা অ্যাপ তৈরি করতে চেয়েছিলাম যেটা আমার বয়সীদের জন্য মানানসই।’

মূলত স্কুল শিক্ষার্থীদের কথা মাথায় রেখেই অ্যাপটি তৈরি করা হয়েছে। এতে বিভিন্ন স্কুলের কমিউনিটি পেজ তৈরি করা যায়। স্কুলের শিক্ষার্থীরা একে অপরের সঙ্গে পরিচিত হতে পারে ভিডিও প্রোফাইলের মাধ্যমে। এ ছাড়া অন্যান্য স্কুলের শিক্ষার্থীদের সঙ্গেও অ্যাপটির মাধ্যমে যোগাযোগ করতে পারবে শিক্ষার্থীরা। তবে ২২ বছর বয়সী বা এর বেশি বয়সীরা অ্যাপটির সব সুবিধা পাবেন না। তারা শুধু যে নিজেদের অ্যাকাউন্ট খোলার সুযোগ পাবেন তা নয় এতে কিন্তু অন্যদের সঙ্গে যোগাযোগ করতে পারবে তারা। অ্যাপটি চালু করার পর সেখানে নিজের স্কুলের নাম দিতে হবে শুরুতেই। তবে একসঙ্গে একই স্কুলের ২০ জন ইউজার পাওয়া না গেলে স্কুলের নামের গ্রুপ চালু হবে না।


অ্যাপটিতে সাইন আপ করার জন্য ইউজারের ফেসবুক অ্যাকাউন্ট থাকতে হবে। সেই অ্যাকাউন্ট দিয়েই অ্যাপটিতে সাইন আপ করা যাবে।

Googleplus Pint
Like - Dislike Votes 31 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)