চোখের ভেতরে অস্ত্রোপচারে রোবট

নতুন প্রযুক্তি 12th Sep 16 at 9:40am 640
Googleplus Pint
চোখের ভেতরে অস্ত্রোপচারে রোবট

দৃষ্টিশক্তি ফিরিয়ে দিতে চোখের ভেতরে অস্ত্রোপচার। আর সে জন্য শল্যচিকিৎসকেরা কাজে লাগিয়েছেন একটি রোবটকে। বিশ্বে এমন ঘটনা এটিই প্রথম।

যুক্তরাজ্যের অক্সফোর্ডের জন র্যা ডক্লিফ হসপিটালের একদল বিশেষজ্ঞ ওই রোবট দিয়ে অস্ত্রোপচার প্রক্রিয়ার তত্ত্বাবধান করেন। আর এটি নিয়ন্ত্রণের জন্য তাঁরা একটি যান্ত্রিক দণ্ডের সাহায্য নেন। এভাবেই রোবটটি চোখের ভেতরের ১ মিলিমিটারের ১০০ ভাগের ১ ভাগ পুরু একটি পর্দা অপসারণ করেছে।

রোগীর নাম বিল বিভার। ৭০ বছর বয়সী ভদ্রলোক পেশায় যাজক।

অস্ত্রোপচারের ওই ঘটনাকে তিনি বলেছেন ‘রূপকথার মতো’। এ রকম একটি ঘটনার সঙ্গে যুক্ত হতে পেরে তিনি নিজেকে সৌভাগ্যবান মনে করছেন।

স্মরণীয় ওই অস্ত্রোপচারের খবর হাসপাতাল কর্তৃপক্ষ গত শুক্রবার প্রকাশ করেছে। চিকিৎসকেরা আশা করছেন, এ অস্ত্রোপচারে সাফল্যের মধ্য দিয়ে রোবটের সাহায্যে জটিল শল্যচিকিৎসা নিখুঁতভাবে করার পথ সুগম হলো। এসব অস্ত্রোপচার সাধারণত মানুষই করে থাকে।

রোবটের সহায়তায় শল্যচিকিৎসা আগেও হয়েছে। তবে চোখের ভেতরে এমন অস্ত্রোপচারের বিষয়টি নতুন।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক রবার্ট ম্যাকলারেন এ অস্ত্রোপচারে নেতৃত্ব দিয়েছেন। তাঁর ভাষ্য, চোখের পেছনে অস্ত্রোপচার অত্যন্ত নিখুঁত বা নিবিড়ভাবে সম্পন্ন করতে হয়। কোনো ক্ষতি না ঘটিয়ে এমন কাজ করে দেখানোটা একটা স্বয়ংক্রিয় যান্ত্রিক ব্যবস্থা বা রোবটের জন্য অনেক বড় অর্জন।

রোবটটি বানিয়েছে নেদারল্যান্ডসের একটি প্রতিষ্ঠান। আইন্ডহোভেন প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এ কাজে যুক্ত ছিল। অস্ত্রোপচারের রোবটটি মূলত একটি যান্ত্রিক হাতের মতো কাজ করে। এতে সাতটি মোটর যুক্ত রয়েছে। যান্ত্রিক দণ্ডের নড়াচড়া দেখে রোবটটি প্রয়োজনীয় নির্দেশ গ্রহণ ও পালন করেছে।
- প্রথম আলো

Googleplus Pint
Like - Dislike Votes 19 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)