কুরবানীর ঈদের গরুকে কেন্দ্র করে একটি নিকৃষ্ট শিরক!

ইসলামিক শিক্ষা 11th Sep 16 at 4:31pm 979
Googleplus Pint
কুরবানীর ঈদের গরুকে কেন্দ্র করে একটি নিকৃষ্ট শিরক!

কুরবানীর ঈদের গরুকে কেন্দ্র করে একটি নিকৃষ্ট শির্ক।
=======================================
কুরবানীর গরুর গোশত তো খাওয়া হবে,গোশত শেষে গরুর মাথার খুলি, চোয়ালের হাড়, মাথার শিং গুলো আমাদের দেশের অনেক জায়গাতেই দেখা যায় সেগুলো গাছের ডালে, টিনের চালে, বাড়ীর ছাঁদে ঝুলিয়ে ইত্যাদি বিভিন্ন জায়গায় ঝুলিয়ে রাখে এই বিশ্বাস নিয়ে যে, জীন, ভূত,
শয়তান, আপদ-বিপদ থেকে নিরাপদে থাকা যাবে। (নাউজুবিল্লাহ)
-
অথচ এটি একটি সরাসরি শির্ক। আল্লাহ্ছাড়া কেউ কোন প্রকার অনিষ্ট থেকে রক্ষা করতে পারে না।নাবী (সাঃ) বলেন- অশুভ আলামত বা
দুর্ভাগ্যের ধারণা যে ব্যক্তিকে তার স্বীয় প্রয়োজন, দায়িত্ব ও কর্তব্য থেকে দূরে রাখল সে মূলত শির্ক করল। (মুসনাদে আহমাদঃ ২/২২০)
-
অপর হাদিসে নাবী (সাঃ) বলেন- হে আল্লাহ্ তুমি ছাড়া কেউ কল্যাণ দিতে পারে না, তুমি ছাড়া কেউ অকল্যাণ ও দুরবস্থা দূর করতে পারে না। ক্ষমতা ও শক্তির আধার একমাত্র তুমিই। (আবু দাউদঃ ৩৯১৯)
-
একথা সুস্পষ্ট যে, যাবতীয় ক্ষমতা ও শক্তির আধার একমাত্র আল্লাহ্ই। অতএব কুরবানীর পশুর মাথার খুলি, চোয়ালের হাড়, মাথার শিং ইত্যাদি দ্বারা কল্যাণ, অকল্যাণ বরকত ইত্যাদি পাওয়া যায় এমন আকিদা পোষণ করা মারাত্মক কু-সংস্কার ও শির্ক। তাই এই ধরণের শির্কী কাজ থেকে মুসলিমদের বিরত থাকা বাঞ্ছনীয়।
-
কুরবানীর সময় আরেকটি ভিত্তিহীন বিশ্বাস হচ্ছে-
===================================
কুরবানীর পশু জবেহ-র প্রবাহিত রক্ত পায়ে মাখলে,হাতে মেখে দেয়ালে ছাপ দিলে বিশেষ নেকি লাভ হয়,কোমরের ব্যাথ্যা ভাল হয় ইত্যাদি।
-
আল্লাহ্ আমাদের সকলকে সকল প্রকার শির্ক, কু-সংস্কার,ভ্রান্ত বিশ্বাস এবং গলদ আকিদা থেকে বেঁচে থাকার তৌফিক দিন। নিজের ঈমান-আকিদাকে শির্ক মুক্ত রাখার তৌফিক দান করুন।। আমীন।

Googleplus Pint
Like - Dislike Votes 15 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)