বাংলাদেশ, ভারত ও পাকিস্তানের কতজন মেয়ে ফেসবুক ব্যবহার করেন?

ইন্টারনেট দুনিয়া 9th Sep 16 at 9:56pm 1,564
Googleplus Pint
বাংলাদেশ, ভারত ও পাকিস্তানের কতজন মেয়ে ফেসবুক ব্যবহার করেন?

অন্য সব সোশ্যাল সাইটের সঙ্গে টেক্কা দিয়ে দিন দিন হু হু করে বেড়ে চলেছে ফেসবুক ব্যবহারকারীদের সংখ্যা। বাংলাদেশ অর্থনৈতিকভাবে বিশ্বে শক্তিশালী না হলেও সস্তার মুঠোফোনের কারণে এদেশেও ফেসবুক ব্যবহারকারীদের সংখ্যা কম নয়। কিন্তু জানেন কি, এদের মধ্যে কতজন মেয়ে?

প্রগতিশীল দেশ হিসেবে আমাদের দেশে পুরুষদের পাশাপাশি নারীদের এসব সোশ্যাল সাইটে সমান কিংবা কাছাকাছি অবস্থান থাকবে এটাই স্বাভাবিক। কিন্তু সম্প্রতি ব্রিটেনের ‘উই আর সোশ্যাল’ বলে একটি সংস্থা ফেসবুকে নারীদের অ্যাকাউন্ট নিয়ে এক সমীক্ষা চালিয়েছে। সমীক্ষায় প্রাপ্ত রিপোর্ট অবাক হওয়ার মত। সমীক্ষায় দাবি করা হয়েছে, বাংলাদশে যত ফেসবুক একাউন্ট আছে তার মধ্যে মাত্র ২৩ শতাংশ একাউন্ট মেয়েদের!



শুধু বাংলাদেশ কেন; প্রতিবেশী দেশ ভারত ও পাকিস্তানের অবস্থাও একই। পাকিস্তান মৌলবাদ আর ধর্মান্ধতায় আক্রান্ত হলেও ভারতের বেশিরভাগ এলাকা চিন্তা চেতনার দিক দিয়ে অনেক এগিয়ে। কিন্তু সেখানে মাত্র ২৪ শতাংশ নারী ফেসবুক ব্যবহার করেন! ভারত, বাংলাদেশের পরেই রয়েছে পাকিস্তান। দেশটিতে ২২ শতাংশ নারী ফেসবুক ব্যবহার করেন। পাকিস্তানের সামগ্রিক প্রেক্ষাপটে এটা অবাক করার মতই বিষয়।

নারীদের ফেসবুক ব্যবহারে সবার উপরে রয়েছে নিউজিল্যান্ড। সেদেশে ৫৯ শতাংশ নারীরা ফেসবুক ব্যবহার করে। কিন্তু, দক্ষিণ এশিয়ায় ফেসবুকে নারীদের অ্যাকাউন্টের এমন হতাশজনক পরিসংখ্যানের জন্য নারী ও পুরুষদের মধ্যে থাকা ভেদাভেদকেই দায়ী করেছে এই রিপোর্ট। এই রিপোর্ট এটাও প্রমাণ করে যে দক্ষিণ এশিয়ায় ডিজিটাল মিডিয়ার বিস্তার এখনও অনেকটা কম।

বলা হচ্ছে, ফেসবুক ব্যবহারে পুরুষরা যতটা সুবিধা পান, নারীরা সেই সুবিধা পান না। বাস্তব জীবনের মত ভার্চুয়াল লাইফেও নারীরা প্রতিনিয়ত যৌন হেনস্থার শিকার হন। অনেক বিকৃতমনা পুরুষ ছড়িয়ে আছে অনলাইনে। এসব ঝামেলা থেকে বাঁচতে অনেক নারীই সোশ্যাল সাইটে আসেন না। সেই সঙ্গে সামাজিক কুসংস্কারও একটি বড় বাধা। ফেসবুকের মত সাইটগুলোতে প্রতি মুহূর্তে বিশ্ব চলে আসে হাতের মুঠোয় সেখানে মোট জনগোষ্ঠীর একটি বড় অংশ সেই সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে শুধুমাত্র সচেতনতা আর নিরাপত্তার অভাবে।

Googleplus Pint
Jafar IqBal
Administrator
Like - Dislike Votes 22 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)