বৈদ্যুতিক গাড়ি আনছে ডাইমলার

নতুন প্রযুক্তি 4th Sep 16 at 3:32pm 270
Googleplus Pint
বৈদ্যুতিক গাড়ি আনছে ডাইমলার

টেসলা আর ফোকসভাগেন-এর আউডি'র সঙ্গে প্রতিদ্বন্দ্বীতায় টেক্কা দিতেই প্রতিষ্ঠানটির এমন পরকিল্পনা বলে রয়টার্স-কে জানিয়েছেন এর সঙ্গে সংশ্লিষ্ট এক ব্যক্তি।

অক্টোবরে অনুষ্ঠিতব্য প্যারিস মোটর শো-তে নতুন একটি বৈদ্যুতিক গাড়ি উন্মোচনের কথা রয়েছে মার্সেইডিজ-বেঞ্জ গাড়ির নির্মাতা প্রতিষ্ঠানটির। বর্তমানে বৈদ্যুতিক গাড়ি খাতে মার্কিন প্রতিষ্ঠান টেসলা আধিপত্য বজায় রাখলেও, চলতি বছর জুলাইয়ে প্রতিষ্ঠানটি জানায়, তারা প্রিমিয়াম বৈদ্যুতিক গাড়ির উন্নয়ন ত্বরান্বিত করেছে।

এর আগে জার্মান ম্যাগাজিন অটোমোবাইলভসে প্রতিষ্ঠানটির সূত্র ধরে জানায়, ডাইমলার ২০১৭ থেকে ২০২৪ সালের মধ্যে ছয়টির বেশি বৈদ্যুতিক গাড়ির মডেল বাজারে আনতে যাচ্ছে।

বৈদ্যুতিক গাড়ি খাতে জার্মান প্রতিষ্ঠানগুলো বিনিয়োগে ভালোই জোর দিচ্ছে। অথচ একটা সময় উচ্চ দামের কারণে এই খাতের এই বিভাগ-কে অবহেলা করা হয়েছিল।

মার্সেইডিজ-এর ব্যাটারিচালিত প্লাগ-ইন হাইব্রিড ইঞ্জিনযুক্ত একটি এসইউভি মডেলও বানাবে। এই গাড়ি ব্যাটারির শক্তিতে ৫০ কিলোমিটার পর্যন্ত চলতে পারবে আর এরপর এটি হাইড্রোজেন থেকে বিদ্যুৎ উৎপাদন করে চলবে।

অন্যদিকে, সম্প্রতি মডেল এস আর মডেল এক্স গাড়ির নতুন সংস্করণ উন্মোচনের ঘোষণা দিয়েছে টেসলা। এই গাড়িগুলোতে আগের চেয়ে দ্রুত একসেলারেশন আর দীর্ঘস্থায়ী ব্যাটারি ফিচার আনা হয়েছে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

লাফেরারি আর পোরশে ৯১৮ স্পাইডার-এর পর নিজেদের মডেল এস পি১০০ডি গাড়িটিকে বিশ্বের তৃতীয় দ্রুততম একসেলারেশনসম্পন্ন গাড়ি হিসেবে দাবি করছে টেসলা। গাড়িটি ‘লুডিক্রাস’ নামের একটি ড্রাইভিং মোডে আড়াই সেকেন্ডে ঘণ্টায় শূন্য থেকে ৫০ মেইল গতি উঠাতে সক্ষম। - বিডিনিউজ ২৪

Googleplus Pint
Like - Dislike Votes 21 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)