গুগল এখন ‘প্রাপ্তবয়স্ক’

ইন্টারনেট দুনিয়া 4th Sep 16 at 10:49am 506
Googleplus Pint
গুগল এখন ‘প্রাপ্তবয়স্ক’

এখন পর্যন্ত চারটি ভিন্ন তারিখে জন্মদিন পালন করেছে গুগল—৭, ৮, ২৭ ও ২৮ সেপ্টেম্বর। মজার ব্যাপার হলো, এর কোনোটির সঙ্গেই গুগলের বিশেষ কোনো সম্পৃক্ততা নেই। স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির দুই ছাত্র ল্যারি পেজ ও সার্গে ব্রিনের পিএইচডি গবেষণাপত্রের জন্য ১৯৯৬ সালে তৈরি প্রকল্প থেকে জন্ম নেয় গুগল। তবে প্রতিষ্ঠান হিসেবে ১৯৯৮ সালের ৪ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রে নিবন্ধিত হয় হয় গুগল ইনকরপোরেটেড। গুগলের জন্মদিন হিসেবে এখন পর্যন্ত এই দিনটিই সবচেয়ে নির্ভরযোগ্য বলে মত দিয়েছেন বাজার বিশ্লেষকেরা। সে হিসেবে আজ গুগলের ১৮ বছর পূর্ণ হলো। এক বন্ধুর গ্যারেজে স্থাপিত দুই বন্ধুর সে প্রকল্প এখন ১৮ বছরের প্রাপ্তবয়স্ক গুগলে পরিণত হয়েছে।


* ১৯৯৮ সালে এক লাখ ডলার বিনিয়োগ নিয়ে যাত্রা শুরু হয় গুগলের। গতকাল শনিবার বিকেল পর্যন্ত গুগলের বাজারমূল্য ৫৪ হাজার ৯০ কোটি ডলারে দাঁড়িয়েছে।

* গুগল এখন গড়ে প্রতি সপ্তাহে একটির বেশি প্রতিষ্ঠান অধিগ্রহণ করে। চলতি বছরের জুন পর্যন্ত ১৯০টি প্রতিষ্ঠান অধিগ্রহণ করেছে গুগল।

* দুই সহপ্রতিষ্ঠাতা এবং প্রথম কর্মী হিসেবে তাঁদের বন্ধু ক্রেইগ সিলভারস্টেইন—এই তিনজন মিলে শুরুর দিনগুলোতে গুগল পরিচালনা করেছেন। বর্তমানে গুগলের বিভিন্ন কার্যালয়ে ৫৭ হাজার ১০০ কর্মী কর্মরত আছেন।

* প্রতি সেকেন্ডে গুগলে ২৩ লাখ বার তথ্য খোঁজা হয়, এক বছরে পরিমাণটা ২ লাখ কোটি। অর্ধেকের বেশি তথ্য খোঁজা হয় মুঠোফোন থেকে।

* ছোট এক লেগো বোর্ডে গুগলের প্রথম স্টোরেজ সাজানো হয়েছিল। বর্তমানে যুক্তরাষ্ট্রে ৯টি, এশিয়ায় ২টি ও ইউরোপের ৪টি মিলিয়ে সর্বমোট ১৫টি ডেটা সেন্টার গোটা পৃথিবীতে ছড়িয়ে আছে।
সূত্র: গুগল

Googleplus Pint
Like - Dislike Votes 24 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)