আলোর মুখ না দেখা ফেসবুকের যত গোপন ফিচার

ইন্টারনেট দুনিয়া 1st Sep 16 at 12:51am 810
Googleplus Pint
আলোর মুখ না দেখা ফেসবুকের যত গোপন ফিচার

ফেসবুকে অসংখ্য ফিচার ব্যবহার করতে পারি আমরা। দিন দিন নিত্য নতুন ফিচার আসছে। কিন্তু ফেসবুকের ডেভেলপাররা আরো বহু ফিচার বানিয়েই চলেছেন যেগুলো আড়ালেই থেকে যায়।

অধিকাংশ ফিচারই দিনের আলোয় আসে না। এই গোপন কুঠুরিতেই চোখ দিয়েছেন বিশেষজ্ঞরা। এক প্রতিবেদনে বলা হয়, ফেসবুকের এসব অনেক ফিচার হয়তো কখনোই প্রকাশ পাবে না। অথবা এগুলো কোনো এক সময় অন্য কোথাও যোগ করা হবে। উল্লেখযোগ্য বিষয় হলো, এগুলো আইওএস অপারেটিং সিস্টেমের জন্য তৈরি করা হয়েছে।

কিউআর কোড : স্ন্যাপচ্যাট থেকে ধার করা আইডিয়া দিয়ে ফেসবুক কিউআর কোড-এর ব্যবস্থা করেছে। এর মাধ্যমে বন্ধুদের কিউআর কোড স্ক্যান করে তাদের সঙ্গে যুক্ত হওয়া যাবে। ইতিমধ্যে মেসেঞ্জারের এই ফিচারটি রয়েছে। তাই ফেসবুকেও আনার কথা ভাবা হয়েছিল। কিন্তু আর আসেনি। আসবে কিনা তাও বলা যায় না।

কাছের ওয়াইফাই : যখন আপনার আশপাশে কোনো ওয়াইফাই নেটওয়ার্ক চালু থাকবে তখনই এই ফিচারটি জানান দেবে আপনাকে। তবে তখনই ব্যবহার করতে পারবেন যখন তার পাসওয়ার্ড থাকতে হবে আপনার কাছে। এ ছাড়াও বেশ কিছু আপডেটের ফিচার রয়েছে। জনপ্রিয় বিষয়ে আরো তথ্য পেতে বিভিন্ন লিঙ্ক, জিআইএফ ইমেজের গুণগত মান বৃদ্ধি এবং কমেন্ট দেওয়ার ব্যবস্থাকে আরো উন্নত করা ইত্যাদি বিষয়ে ফিচার তৈরি করা হয়েছে।

অনেকের মতে, আগামী একমাস থেকে শুরু করে যেকোনো সময় ফিচারগুলোর আগমন ঘটতে পারে। আবার অনেক ফিচার নাও আসতে পারে।

Googleplus Pint
Like - Dislike Votes 37 - Rating 3 of 10

পাঠকের মন্তব্য (0)