বাজে টুইট স্বয়ংক্রিয়ভাবে বাদ দেবে টুইটারের নতুন ফিল্টার!

ইন্টারনেট দুনিয়া 22nd Aug 16 at 8:24am 278
Googleplus Pint
বাজে টুইট স্বয়ংক্রিয়ভাবে বাদ দেবে টুইটারের নতুন ফিল্টার!

মাইক্রোব্লগিং সাইট টুইটার সম্প্রতি অবমাননাকর কিংবা ক্ষতিকর টুইটের বিরুদ্ধে সোচ্চার হয়েছে। ক্ষতিকর টুইট যেন সহজেই নির্ণয় করা যায় সেজন্য একটি কার্যকর ফিল্টারও যোগ করেছে টুইটার। এ ফিল্টারটি স্বয়ংক্রিয়ভাবে ক্ষতিকর টুইট নির্ণয় করে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে পারবে।

টুইটারের ফিল্টারের বিষয়টি মূলত নিম্নমানের ও ক্ষতিকর টুইট নির্ণয় করবে। আর এক্ষেত্রে কোনো টুইট যদি কারো সঙ্গে হুবহু মিলে যায় তাহলে তা স্বয়ংক্রিয়ভাবে নির্ণয় করবে।

এতে অ্যাকাউন্টের অরিজিন ও আচরণ স্বয়ংক্রিয়ভাবে নির্ণয় করার ব্যবস্থা থাকবে। আর এ ফিল্টারের ওপর নির্ভর করবে, টুইট অন্যদের সামনে প্রদর্শিত হবে কি না।

ব্যবহারকারীরা এ ফিল্টার ব্যবহার করে বিভিন্ন নোটিফিকেশন গ্রহণ কিংবা বর্জন করার ব্যবস্থা তৈরি করতে পারবেন। ফলে কোন ধরনের টুইট আপনার সামনে আসবে কোন ধরনের টুইট আসবে না, তাও আপনি নির্ধারণ করতে পারবেন।

ফিল্টারটি অবমাননাকর টুইট সরাসরি মুছে ফেলবে না। তবে কেউ যদি এ ধরনের টুইট করেন তা আপনার সামনে প্রদর্শন করবে না।

টুইটার জানিয়েছে, এ ব্যবস্থা সবে শুরু। ভবিষ্যতে আরও অনেক পরিবর্তন আসবে ফিল্টারে।

সম্প্রতি সহিংসতা ও উগ্রবাদ প্রচারের বিরুদ্ধেও কড়া অবস্থান নিয়েছে টুইটার। এ ধরনের অভিযোগ থাকায় গত ছয় মাসে ২ লাখ ৩৫ হাজার অ্যাকাউন্ট বন্ধ করে দিয়েছে টুইটার। এছাড়া ২০১৫ সালে মাঝামাঝি সময় থেকে এখন পর্যন্ত ৩ লাখ ৬০ হাজার অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হয়েছে। এর ফলে টুইটারে উগ্রবাদী প্রচার কমানোর ক্ষেত্রে ইতিবাচক ফলাফল এসেছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

চলতি বছরের ফেব্রুয়ারি মাসে উগ্র হুমকি ও সন্ত্রাসী প্রচারের অভিযোগে ১ লাখ ২৫ হাজার অ্যাকাউন্ট নিষ্ক্রিয় করে দেওয়ার ঘোষণা দেয় টুইটার। টুইটারের এক ব্লগ পোস্টে জানানো হয়, টুইটার প্ল্যাটফর্মে সহিংসতা ও সন্ত্রাসবাদ প্রচারের কোনো সুযোগ রাখা হবে না।

Googleplus Pint
Like - Dislike Votes 28 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)