রাস্তায়ও চলবে আকাশেও উড়বে

নতুন প্রযুক্তি 15th Aug 16 at 1:04pm 818
Googleplus Pint
রাস্তায়ও চলবে আকাশেও উড়বে

উড়ুক্কু গাড়ি শিগগিরই হয়তো রাস্তায় চলা শুরু করবে। কিন্তু প্রশ্ন হচ্ছে, কোনটি আগে আসবে, উড়ুক্কু গাড়ি, নাকি স্বয়ংক্রিয় বা স্বচালিত গাড়ি? বেশ কিছুদিন ধরেই এই দুই প্রযুক্তি নিয়ে কাজ করে যাচ্ছেন গবেষকেরা। কিন্তু এখনো রাস্তায় চলার মতো সহজলভ্য হয়ে ওঠেনি এই দুই প্রযুক্তির গাড়ি। এই দুই গাড়ির প্রযুক্তিকে যদি এক করে ফেলা যায়?

উড়ুক্কু গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেরাফুগিয়া সম্প্রতি স্বয়ংক্রিয় গাড়ি প্রযুক্তি নিয়েও চিন্তাভাবনা শুরু করেছে। প্রায় ১০ বছর ধরে উড়ুক্কু গাড়ি তৈরিতে চেষ্টা চালিয়ে যাচ্ছে প্রতিষ্ঠানটি। এবার স্বয়ংক্রিয় উড়ুক্কু গাড়ি তৈরিতে কাজ শুরু করেছে প্রতিষ্ঠানটি।

ব্যবসা ও প্রযুক্তি-বিষয়ক ওয়েবসাইট বিজনেস ইনসাইডারের তথ্য অনুযায়ী, টেরাফুগিয়ার তৈরি বর্তমান যানটির নাম হচ্ছে ট্রানজিশন। উড়ুক্কু এ যানটিতে বড় চাকা ও ভাঁজ করে রাখা যায়—এমন ডানা আছে। ছোট এয়ারফিল্ড ও বড় গ্যারেজ থাকলে এটি ব্যবহার করা যায়। সত্যিকারের কোনো বড় রাস্তায় এটি ব্যবহার করা যায় না। তাই টেরাফুগিয়া কর্তৃপক্ষ ভাবছে, উড়ুক্কু গাড়িটি যদি স্বয়ংক্রিয় নিয়ন্ত্রণব্যবস্থার সঙ্গে যুক্ত করা যায়, তবে অনেক সুবিধা হয়। এতে ড্রাইভিং লাইসেন্স প্রাপ্তি, এয়ারসট্রিপের ঘাটতি ও মাথা ঠান্ডা রাখার মতো সমস্যাগুলো দূর হবে।

টেরাফুগিয়ার দাবি, ২০২৫ সাল নাগাদ তাঁদের এই যন্ত্রটি বাজারে আসতে পারে।

তথ্যসূত্র: বিজিআর।

Googleplus Pint
Like - Dislike Votes 26 - Rating 6 of 10

পাঠকের মন্তব্য (0)