A Tribute to ‘Heath Ledger’ and welcome to Jared Leto as Joker !!

মুভি রিভিউ 3rd Aug 16 at 12:40am 2,042
Googleplus Pint
A Tribute to ‘Heath Ledger’ and welcome to Jared Leto as Joker !!

কালের খেয়ায় হিথ লেজার আমাদের মাঝে নেই কিন্তু তার অভিনয় করে যাওয়া কমিক ইতিহাসের ভয়ংকর ভিলেন জোকারের মাঝে এখনো স্মরণীয় হয়ে আছেন তিনি! জোকার বলতে এখনো পর্যন্ত হিথ লেজারকেই ভেসে উঠে অনেকের চোখের সামনে!! জোকার জোকার চরিত্রায়নের পিছনে হিথ লেজারের প্রস্তুতি, ডেডিকেশন আর গ্রাউন্ডওয়ার্ক ছিলো অবিশ্বাস্য।

শুরুতেই তিনি প্রায় এক মাসের জন্য একটি হোটেলরুমে নিজেকে আইসোলেটেড করে রেখেছিলেন, উদ্দেশ্য ছিলো সমাজ থেকে নিজেকে একদম সরিয়ে নেওয়া। প্রিপারেশানের পাশাপাশি তিনি একটি ডায়েরি/জার্নাল তৈরি করেছিলেন, যেখানে তিনি নিজের হাতে অনেক এন্ট্রি লিখতেন।সেই হোটেল রুমে বসে, তিনি জোকার চরিত্রের জন্য প্রতিনিয়ত অনুশীলন করতেন। হিথ লেজার জোকারকে দেখতেন পুরোমাত্রায় সোশিওপ্যাথ, কোল্ড ব্লাডেড মাস মার্ডারিং ক্লাউন হিসেবে।জোকার চরিত্রটির উপর লেজার কি পরিমাণ পড়াশোনা করেছিলেন তার ডায়েরিটি ছিলো চাক্ষুস প্রমাণ।

ধারণা করা হয় এই চরিত্রটির অনুশীলনের কিংবা প্রসেসের মাঝে যাওয়ার দরুণ বড়োসড়ো মনস্তাত্ত্বিক প্রভাব পড়ে তার উপর। যদিও ফরেনসিক রিপোর্টে তার মৃত্যুকে বলা হয়েছিলো দূর্ঘটনাবশত। কিন্তু অনেক ফ্যান ধারণা করে থাকেন, ঠু মাচ অবসেশনই হিথ লেজারের মৃত্যুর জন্য প্রভাবিত করেছিলো।কমিক্স বুকের চরিত্র নিয়ে যুগের পর যুগ সিনেমা তৈরী হয় ততাই এক অভিনেতা দিয়েই তা থেমে থাকে না সেভাবেই ‘SUICIDE SQUAD’ ছবিতে জোকারের ভূমিকায় অভিনয় করছেন JARED LETO। এবার আসল গল্পে আসি। প্রথমদিনের শুটিংয়ে কোনও কারণবশত উপস্থিত থাকতে পারেননি জ্যারেড। তাতে কী? তিনি তাঁর দুই বন্ধুকে দুর্দান্ত উপহার পাঠিয়েছেন। ছবিতে ‘HARLEY QUINN’-এর ভূমিকায় দেখা যাবে MARGOT ROBBIE-কে। তাঁকে জ্যারেড একটি মিষ্টি প্রেমপত্র পাঠান, সঙ্গে একটি ছোট্ট কালো বাক্স।

বাক্সের ভিতর একটি জীবন্ত ধেড়ে ইঁদুর! কী মিষ্টি, না? উপহার পান WILL SMITH-ও। এক বাক্স ভর্তি বুলেট! এর সঙ্গে পুরো ক্রুর জন্য তিনি একটি ভিডিও পাঠান। তাতে জ্যারেড বলছেন, তিনি দূরে থাকলেও, নিজের মতো করে পরিশ্রম করছেন। কাজ বোঝাতে এরপরই খুব সুস্থ একজন সৌম্য পুরুষের চরিত্র থেকে রীতিমত ভীতিপ্রদ সাইকটিক চরিত্রে নিজেকে পাল্টে ফেলেন জ্যারেড।পূর্বে ‘দ্য জোকার’-এর চরিত্রে অভিনয় করার জন্য মারাত্মক পরিশ্রম করেছিলেন HEATH LEDGER। নিজেকে আলাদা ঘরে বন্দি রেখে, সমাজের থেকে আলাদা হয়ে কী না করেছেন! শেষে ড্রাগ অ্যাবিউসের শিকার হয়ে বড্ড অল্প বয়সেই মারা যান অভিনেতা।

কেউ-কেউ বলে, ওই জোকারই কাল হয়েছিল!সবাই চিন্তায় পড়েগিয়েছিলেন যে জ্যারেড-ও সেই চেনা পথেই এগোচ্ছেন না তো?সুইসাইড স্কোয়াড’ এর পরিচালক ডেভিড আয়ার টুইটারে এক ভক্তের প্রশ্নের জবাবে জারেড লিটোর ‘জোকার’ চরিত্রটিকে ‘অতি মহিমাম্বিত’ বলে সম্বোধন করেছেন।

লিটো নিজে চরিত্রটিকে শেক্সপিয়ারের সাথে তুলনা করেছেন। তিনি বলেছেন, ‘এমন একটি চরিত্রে অভিনয় করা খুবই আনন্দদায়ক। চরিত্রটি অনেকটা শেক্সপিয়ারের মত। এখনকার কমিক বই ও উপন্যাসে তাহলে এধরনের চরিত্রও থাকে। তাই না? চরিত্রটিতে একটি ভয়ঙ্কর সৌন্দর্য রয়েছে। এটি আমার জন্য একটি বিশাল পরীক্ষা।

’সুইসাইড স্কোয়াড’ ৫ আগস্ট বিশ্বব্যাপী রিলিজ পাবে, একই দিনে বাংলাদেশের STAR Cineplex আর Blockbuster Cinemas এ এটি মুক্তি পাবার সম্ভাবনা রয়েছে।

Googleplus Pint
Like - Dislike Votes 29 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)