লেনোভোর নতুন নোটবুক এয়ার ১৩ প্রো

কম্পিউটার রিভিউ 30th Jul 16 at 1:56pm 535
Googleplus Pint
লেনোভোর নতুন নোটবুক এয়ার ১৩ প্রো

কম্পিউটার নির্মাতা চীনা প্রতিষ্ঠানগুলোর মধ্যে হঠাৎ করে অ্যাপলের ম্যাকবুক এয়ারের আদলে নোটবুক কম্পিউটার তৈরির হিড়িক পড়েছে। শাওমির পরে এবার আরেক চীনা প্রযুক্তি প্রতিষ্ঠান লেনোভো আনতে যাচ্ছে ম্যাকবুক এয়ারের আদলে একটি ল্যাপটপ। লেনোভো তাদের এই নোটবুকের নাম রেখেছে এয়ার ১৩ প্রো। তথ্যপ্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট ম্যাশেবল জানিয়েছে এ খবর।

গত বৃহস্পতিবার লেনোভো এয়ার ১৩ প্রো উন্মোচন করে। ১৩ দশমিক ৩ ইঞ্চি পর্দার এই নোটবুক উইন্ডোজ ১০ অপারেটিং সিস্টেমে চলবে। সম্পূর্ণ এইচডি পর্দার এয়ার ১৩ প্রোতে সংযুক্ত থাকবে ইন্টেলের কোর আই৫ কিংবা কোরআই৭ প্রসেসরের যেকোনো একটি।

৪ জিবি র‍্যামের সাথে ২৫৬ জিবি অথবা ৫১২ জিবি এসএসডি স্টোরেজ থাকবে। তবে গ্রাফিক্সের দিকে বেশ নজর দিয়েছে লেনোভো। এনভিডিয়ার জিফোর্স জিটিএক্স৯৪০এমএক্স গ্রাফিকস চিপ থাকবে এয়ার ১৩ প্রোতে। অন্যদিকে দুটি ইউএসবি ৩ দশমিক ০ ও ইউএসবি টাইপ-সি পোর্টের সাথে থাকছে মেমোরি কার্ড রিডার স্লট এবং অডিও জ্যাক।

মাত্র কয়েকদিন আগেই আরেক চীনা প্রযুক্তি প্রতিষ্ঠান শাওমি প্রায় একই ধাঁচের একটি নোটবুক উন্মুক্ত করার ঘোষণা দেয়। দুটি নোটবুকের মাঝে বেশ মিল থাকলেও শাওমি লেনোভোর চাইতে র‍্যামের দিক থেকে এগিয়ে রয়েছে। শাওমির নোটবুকে থাকছে ৮ জিবি র‍্যাম। তবে লেনোভো তাদের নোটবুকে রেখেছে ফিংগার প্রিন্ট স্ক্যানারের সুবিধা।

ডিজাইনের দিক থেকেও শাওমির মি নোটবুক এয়ারের সাথে মিল রয়েছে এয়ার ১৩ প্রো-এর। সোনালি ও রুপালি দুই রঙের নোটবুকের কিবোর্ড অবশ্য কালো রঙের। শাওমি তাদের সোনালি ও রুপালি নোটবুকের কিবোর্ডেও একই রং ব্যবহার করেছে।

২ দশমিক ৮৪ পাউন্ড ওজন এবং ০ দশমিক ৫৪ ইঞ্চি পুরুত্বের এয়ার ১৩ প্রো ওজন ও পুরুত্বের দিক থেকে সম্পূর্ণভাবে শাওমির নোটবুককে অনুসরণ করেছে। তবে অ্যাপলের ম্যাকবুক এয়ারের চাইতে পুরুত্ব ও ওজনের দিক বিবেচনায় কিছুটা পিছিয়ে লেনোভো।

প্রথম পর্যায়ে শুধু চীনের বাজারের উন্মুক্ত করা হবে লেনোভো এয়ার ১৩ প্রো। কোরআই৫ প্রসেসর সংস্করণের দাম রাখা হয়েছে ৮২৭ ডলার এবং কোরআই৭ প্রসেসর সংস্করণের দাম ৯৪৭ ডলার।

Googleplus Pint
Like - Dislike Votes 19 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)