ভারতে মহানবী (স.) এর নামে জাদুঘর!

ইসলামিক সংবাদ 30th Jul 16 at 12:26pm 1,109
Googleplus Pint
ভারতে মহানবী (স.) এর নামে জাদুঘর!

বিশ্ব মানব জাতির শ্রেষ্ঠ সন্তান বিশ্বনবী হজরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম। তার নামে ভারতের হায়দরাবাদে একটি জাদুঘর নির্মিত হতে যাচ্ছে। এই জাদুঘরে থাকবে নবী করিম (স.)-এর বিভিন্ন ঐতিহাসিক নিদর্শন ও নবীর ব্যবহৃত কিছু জিনিস।

জাদুঘরটি নির্মাণের জন্য হিকমত সংস্থার তত্ত্বাবধায়ক ও সৌদি মুখপাত্র ড. নাসির মিসফির আল কোরাইশি আল-জাহরানি ভারতের তেলেঙ্গানা রাজ্যের মুখ্যমন্ত্রী চন্দ্রশেখর রাওয়ের কাছে একটি চিঠি পাঠিয়েছেন।

আল-জাহরানি দীর্ঘ ৭ বছর ধরে ইসলামের শেষ নবী হজরত মুহাম্মদ (সা.)-এর জীবনীর আলোকে ৫০০ খণ্ডের এনসাইক্লোপিডিয়া (দায়েরাতুল মাআরেফ) লিখেছেন।

প্রতিটি খণ্ড প্রায় ৫০০ পৃষ্ঠার। তিনি নবী মুহাম্মদ (সা.)-এর নামে মিউজিয়াম নির্মাণের সমন্বয়কারী হিসেবে নির্বাচিত হয়েছেন।

তেলেঙ্গানা রাজ্যের মুখ্যমন্ত্রী চন্দ্রশেখর রাও এই প্রস্তাবে সম্মতি প্রদান করেছেন এবং মিউজিয়াম নির্মাণের জন্য হায়দরাবাদে ১০ হাজার বর্গমিটার জমি অথবা প্রয়োজনে তারও অধিক জমি বরাদ্দ দেওয়া হবে বলে জানিয়েছেন।

আজা-জাহরানি চিঠিতে লিখেছেন, নিঃসন্দেহে এই মিউজিয়ামটি অতি আকর্ষণীয় একটি স্থানে পরিণত হবে।

আল-জাহরানি এই জাদুঘর নির্মাণের লক্ষ্যে সৌদি আরবের মক্কা নগরীতে গবেষণা কেন্দ্র পরিদর্শনের জন্য তেলেঙ্গানা রাজ্যের মুখ্যমন্ত্রীকেও আমন্ত্রণ জানিয়েছেন।

সিনিয়র বিজেপি নেতা শাহনেওয়াজ হোসেনও এই জাদুঘর নির্মানের ক্ষেত্রে সহমত পোষণ করেছেন।

ভারতের হায়দরাবাদে মহানবীর নামে এমন জাদুঘর এটিই প্রথম। এর আগে সংযুক্ত আরব আমিরাতের বাণিজ্যিক শহর দুবাইয়ে হজরত মুহাম্মদ (সা.)-এর নামে একটি জাদুঘর নির্মিত হয়েছে। ওই জাদুঘরে নবী (সা.) সংশ্লিষ্ট প্রায় দেড় হাজার দর্শনীয় জিনিস রয়েছে।-সৌদি গেজেট,ডেকান ক্রনিকল

Googleplus Pint
Like - Dislike Votes 35 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)