এক এনআইডিতে ৫টির বেশি সিম থাকছে না!

BTRC News 27th Jul 16 at 8:37am 961
Googleplus Pint
এক এনআইডিতে ৫টির বেশি সিম থাকছে না!

একটি জাতীয় পরিচয়পত্র (এনআইডি) দিয়ে সর্বোচ্চ ২০টি সিম বায়োমেট্টিক পদ্ধতিতে নিবন্ধনের সুযোগ দেওয়া হলেও এখন তা পাঁচটিতে কমিয়ে আনার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

মঙ্গলবার সচিবালয়ে জেলা প্রশাসক সম্মেলনের প্রথম দিনে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়, ডাক ও টেলিযোগাযোগ বিভাগ এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের কার্য অধিবেশন শেষে মন্ত্রিপরিষদ বিভাগের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সিম নিবন্ধনে যে কোনো জালিয়াতির বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলেও হুঁশিয়ার করা হয়েছে।

ডাক ও টেলিযোগাযোগ সচিব ফয়জুর রহমান চৌধুরী রাতে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, জেলা প্রশাসক সম্মেলনে সিদ্ধান্ত জানানো হয়েছে এক এনআইডিতে সর্বোচ্চ পাঁচটি সিম নিবন্ধন করা যাবে, এর বেশি নয়।

আগে সর্বোচ্চ ২০টি সিম এক এনআইডির বিপরীতে নিবন্ধন করা যেত।

ইতোমধ্যে যারা ২০টি বা পাঁচটির বেশি সিম নিবন্ধন করেছেন তাদের বিষয়ে কী হবে জানতে চাইলে সচিব বলেন, “যারা পাঁচটির বেশি সিম নিবন্ধন করেছেন, তাদের অপারেটরদের মাধ্যমে এসএমএস দিয়ে জানিয়ে দেওয়া হবে ৫টির বেশি সিম রাখা যাবে না। গ্রাহক তার পছন্দমতো সিম রেখে দিবেন।”

কোন অপারেটরের কতটি সিম রাখা যাবে এ বিষয়ে কোনো সিদ্ধান্ত হয়েছে কি না জানতে চাইলে তিনি বলেন, “একই অপারেটরের ৫টি সিম বা ৫ অপারেটরের ৫টি সিম গ্রাহক রাখতে পারবেন, এটি গ্রাহকের ইচ্ছা।”

বায়োমেট্রিক পদ্ধতিতে সিম নিবন্ধনের প্রক্রিয়া শেষে গত জুন মাসের প্রথম দিকে ১১ কোটি ৬০ লাখের বেশি সিম নিবন্ধিত হওয়ার তথ্য জানিয়েছিল টেলিযোগাযোগ নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি।

Googleplus Pint
Like - Dislike Votes 16 - Rating 5 of 10

পাঠকের মন্তব্য (0)