১১ হাজার টাকায় ইন্টেলের মিনি কম্পিউটার

কম্পিউটার রিভিউ 24th Jul 16 at 9:58am 865
Googleplus Pint
১১ হাজার টাকায় ইন্টেলের মিনি কম্পিউটার

ডেস্কটপ, ল্যাপটপ, ট্যাবলেট ও ফ্যাবলেটের পর ক্লাউড সুবিধাযুক্ত বুকপকেটে বহনযোগ্য দঙ্গল আকৃতির ইন্টেল উদ্ভাবিত একটি বিশেষায়িত পিসি দেশের বাজারে এনেছে কম্পিউটার সোর্স।

পিসিটি দৈর্ঘ্যে ও প্রস্থে চার ইঞ্চি বাই দেড় ইঞ্চি এবং আধা ইঞ্চি পুরু। ল্যাপটপ ও ডেস্কটপের মধ্যে সমন্বয়সাধনকারী ৩২ জিবি ধারণক্ষমতার দুইটি ভিন্ন মডেলের ইন্টেল কম্পিউট স্টিক পিসিটি দেখতে অনেকটা পেনড্রাইভের মতো।

এই পেনড্রাইভ পিসিটি মনিটর কিংবা টিভির এইচডিএমআই পোর্টে সংযুক্ত করে মাউস আর কিবোর্ড জুড়লেই দিব্যি ডেস্কটপ পিসির কাজ করবে। এতে রয়েছে ২ জিবি র‌্যাম ও ১.৮৩/১.৮৪ অ্যাটম কোয়াডকোর প্রসেসর। চাইলে ধারণক্ষমতা ১২৮ জিবি পর্যন্ত বাড়ানো যায়। অপারেটিং সিস্টেম হিসেবে রয়েছে অরিজিনাল উইন্ডোজ ১০। আছে লাইসেন্স অ্যান্টিভাইরাস সফটওয়্যারও।

ওয়াই-ফাই ও ব্লুটুথ প্রযুক্তি থাকায় এটিতে ইন্টারনেট ব্যবহারে কোনো বেগ পেতে হয় না। একইসঙ্গে স্বল্প ব্যয়ে ডিজিটাল প্রচারণা এবং করপোরেট মিটিংয়ে প্রেজেন্টেশন দেয়া ছাড়াও বাসা ও অফিস কাজের মধ্যে সমন্বয় করতে পারে। কার্যক্ষেত্রে অ্যাপস ও সফটওয়্যার বিড়ম্বনা ঘুচে দেয়।

১ বছরের ওয়ারেন্টিযুক্ত রকমারি সুবিধার ইন্টেলের এই ডব্লিউএফপি মডেলের পেনড্রাইভ পিসিটির দাম ১১ হাজার টাকা এবং ডব্লিউ৩২এসসি মডেলের দাম ১৩ হাজার টাকা।

Googleplus Pint
Like - Dislike Votes 54 - Rating 8 of 10

পাঠকের মন্তব্য (0)